ইয়েমেনের উপকূলে নৌডুবিতে ৪৬ অভিবাসীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ০৭ জুন ২০১৮

ইয়েমেনে যাওয়ার পথে এক নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ৪৬ অভিবাসীর মৃত্যু হয়েছে। মানবপাচারকারী চক্রের একটি নৌকায় করে যাওয়ার সময় বুধবার ইয়েমেন উপকূলের কাছে এই দুর্ঘটনা ঘটে। ওই দুর্ঘটনায় আরও ১৬ জন নিখোঁজ রয়েছে। নৌকাটিতে ১শ জনের মতো যাত্রী ছিল। তারা সবাই ইথিওপিয়ার নাগরিক।

মঙ্গলবার ৮৩ পুরুষ এবং ১৭ নারীকে নিয়ে সোমালিয়ার বোসাসো বন্দর থেকে যাত্রা করেছিল নৌকাটি। দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া অভিবাসীদের বরাত দিয়ে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, ওই অভিবাসীরা কাজের আশায় ইয়েমেন এবং গালফ অঞ্চলে পাড়ি জমিয়েছিল।

আইওএম-এর অপারেশন এবং ইমার্জেন্সি বিভাগের পরিচালক মোহাম্মদ আব্দিকার জানিয়েছেন, অভিবাসীদের বিপজ্জনকপথে কাঙ্ক্ষিত দেশে পাড়ি দেয়ার ঘটনা বেড়ে যাচ্ছে। এটা সত্যিই খুব উদ্বেগজনক। তিনি বলেন, ‘প্রতি মাসে ৭ হাজারেরও বেশি অভিবাসী ঝুঁকিপূর্ণভাবে নৌকায় করে সাগরপথে পাড়ি জমায়। গত বছর ১ লাখের মতো মানুষ এভাবে সাগরপথে করে বিভিন্ন দেশে পাড়ি জমিয়েছে। তাদের নানা ধরনের প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে। এটা শেষ হওয়া দরকার।

এই নৌকাডুবির মাত্র কয়েকদিন আগেই আইওএম ১০১ ইথিওপিয়ানকে উদ্ধার করেছে। এদের মধ্যে ৫১ জন নারী এবং ৩৩ জন শিশু। ইয়েমেনের উদ্দেশে পাড়ি দেয়ার পথে এবং সেখানে পৌঁছানোর পরও শরণার্থী ও অভিবাসীদের মানবপাচারকারী এবং অন্যান্য অপরাধীদের হাতে নানাভাবে অপব্যবহার ও হেনস্তার শিকার হতে হয়।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।