উ. কোরিয়াকে সর্বোচ্চ চাপ প্রয়োগের মনোভাব পরিবর্তন হয়নি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫০ পিএম, ০৫ জুন ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের ১২ জুনের বৈঠকের প্রস্তুতি ভালোভাবেই চলছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, স্থানীয় সময় সকাল ৯টায় দুই শীর্ষ নেতার মধ্যে সাক্ষাত হবে। উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের কার্যক্রম বন্ধ করার আগ পর্যন্ত তাদের ওপর নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে।

সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য বৈঠকের খুব সামান্যই জনসাধারণকে জানানো হয়েছে। দুই নেতার বৈঠকের স্থানও এখনও নিশ্চিত নয়। ধারণা করা হচ্ছে, বৈঠকের প্রধান আলোচনার বিষয় হবে কোরীয় উপদ্বীপে পারমাণবিক অস্ত্র কার্যক্রম বন্ধ করার ইস্যুটি।

বিশ্লেষকদের ধারণা, দুই কোরিয়ার মধ্যকার দ্বন্দ্বের চূড়ান্ত নিষ্পত্তিও হতে পারে এই বৈঠকের মাধ্যমে। দুই নেতার বহুল প্রতীক্ষিত বৈঠকটি শেষ পর্যন্ত হবে কিনা তা নিয়েও সন্দেহ ছিল। গত মাসের একপর্যায়ে ট্রাম্প এই বৈঠকটি বাতিলের ঘোষণাও দিয়েছিলেন।

সোমবার হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স সাংবাদিকদের জানান যে, উত্তর কোরিয়া সম্পর্কে নিজের জাতীয় নিরাপত্তা বাহিনীর কাছ থেকে প্রতিদিন নির্দেশনা নিচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

স্যান্ডার্স জানান, পিয়ংইয়ং-এর ওপর ডোনাল্ড ট্রাম্পের সর্বোচ্চ চাপ প্রয়োগ এর মনোভাব পরিবর্তিত হয়নি। তিনি বলেন, আমাদের নিষেধাজ্ঞা কার্যকর আছে এবং তারা সম্পূর্ণরুপে পারমাণবিক অস্ত্র কার্যক্রম বন্ধ না করা পর্যন্ত নিষেধাজ্ঞা অব্যহত থাকবে।

তবে গত সপ্তাহে ওয়াশিংটনে উত্তর কোরিয়ার একজন উচ্চপর্যায়ের নেতার সঙ্গে বৈঠকের পর ট্রাম্প জানান সর্বোচ্চ চাপ শব্দটি তিনি আর ব্যবহার করতে চাননা।

দুই দেশের আলোচনায় অগ্রগতি হচ্ছে বিধায় এ ধরণের ভাষা ব্যবহার থেকে বিরত থাকতে চান তিনি। দুই নেতার বৈঠকের আগে উত্তর কোরিয়া বিভিন্ন রকম কূটনীতিক কার্যক্রমে অংশ নিচ্ছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লেভরভ হঠাৎই পিয়ংইয়ং পরিদর্শনে যান।

এ বছরের শেষে কিম মস্কো সফর করতে পারেন এমন পরিকল্পনা চলছে বলে মনে করা হচ্ছে। গত সপ্তাহে উত্তর কোরিয়া জানিয়েছে যে, সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদও উত্তর কোরিয়া সফরের পরিকল্পনা করছেন।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।