মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে শক্তিশালী উপাদান সামাজিক যোগাযোগ


প্রকাশিত: ০৩:২৮ পিএম, ৩০ জুলাই ২০১৫

স্থানীয় স্বাস্থ্য সেবিকার ‘সামাজিক যোগাযোগ’ শহরের বস্তি এলাকায় মাতৃ ও নবজাতক শিশু স্বাস্থ্য উন্নয়নে শক্তিশালী উপাদান হিসেবে কাজ করে। আইসিডিডিআরবি’র নতুন এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, স্থানীয় স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মীর (স্বাস্থ্য সেবিকা) মাধ্যমে চিকিৎসা সেবা প্রদানের ফলে বস্তি এলাকার গর্ভবতী মায়েরা প্রশিক্ষিত ধাত্রীদের দিয়ে প্রসব করানো, জন্মের পর পর শিশুকে শালদুধ খেতে দেয়া ও প্রসব পরবর্তী ফলোআপ চিকিৎসা নিতে যাওয়ার ব্যাপারে অধিক আগ্রহী করে তোলে। এছাড়া বস্তি এলাকার গর্ভবতী মায়েরা অপরিচিত কোন স্বাস্থ্যকর্মীর চেয়ে পরিচিত স্বাস্থ্যকর্মীর মাধ্যমে প্রয়োজনীয় চিকিৎসা ও স্বাস্থ্যসেবা গ্রহণে অধিক স্বাচ্ছন্দ্যবোধ করেন।

মাতৃ ও নবজাতক শিশু স্বাস্থ্য উন্নয়নে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক পরিচালিত ‘মানসি’ কর্মসূচীর ওপর আইসিডিডিআর’বি বৃহস্পতিবার নতুন এ গবেষণা তথ্য প্রকাশ করে। আইসিডিডিআরবি’র ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, গ্রামীণ জনগোষ্ঠির একটি বড় অংশ দারিদ্র্যের কড়াল গ্রাস থেকে মুক্তি পেতে জীবিকার সন্ধানে শহরে ছুটে আসছে। তাদের মধ্যে গর্ভবতী মহিলারা অপরিচিত পরিবেশে এসে সমস্যায় পড়েন।

এ ধরনের ঝুঁকিপূর্ণ নারীদের গর্ভকালীন স্বাস্থ্যসেবা প্রদান ও নবজাতকসহ মাকে প্রসব পরবর্তী প্রয়োজনীয় চিকিৎসা দিতে ২০০৭ সালে ব্র্যাক ‘মানসি’ নামে একটি কর্মসূচী গ্রহণ করে। ওই কর্মসূচী বাস্তবায়নে স্থানীয় স্বেচ্ছাসেবী স্বাস্থ্যসেবিকা নিয়োগ দেয়া হয়।

এ সকল স্বাস্থ্য সেবিকারা বস্তি এলাকার গর্ভবতী মহিলাদের সঙ্গে সামাজিক যোগাযোগ স্থাপন করে তাদের প্রয়োজনীয় চিকিৎসা ও স্বাস্থ্যসেবা গ্রহণে উদ্বুদ্ধ করে। পাঁচ বছরের কর্মসূচী মূল্যায়ন করে দেখা যায়, আগে শতকরা মাত্র ১৫ ভাগ গর্ভবতী প্রশিক্ষিত ধাত্রী ও সন্তান প্রসব করার সকল প্রকার সুযোগ রয়েছে এমন স্বাস্থ্য কেন্দ্রে যেতেন। কিন্তু কর্মসূচী গ্রহণের ফলে এই হার শতকরা ৫৯ ভাগে উন্নীত হয়েছে। একইভাবে গর্ভকালীন সময়ে শতকরা মাত্র ২৭ ভাগ সন্তানসম্ভবা মা চারবার শারিরিক পরীক্ষা নিরীক্ষা করতে আসতেন। কিন্তু কর্মসূচীর পর এ হার ৫২ ভাগে উন্নীত হয়েছে।

আইসিডিডিআরবি’র সেন্টার ফর ইক্যুয়িটি অ্যান্ড হেলথ সিস্টেম বিভাগের সিনিয়র বিজ্ঞানী ড. অ্যাডামস এর নেতৃত্বে ঢাকা শহরের পাঁচটি বস্তির ৯৯৩ জন মহিলা যারা পূর্ববতী তিন মাসের মধ্যে সন্তানের মা হয়েছেন তাদের সাক্ষাতকার গ্রহণ করেন।

সাক্ষাতকারের মাধ্যমে তারা জানতে পারেন সামাজিক সম্পর্ক ও সংযোগ স্থাপনের মাধ্যমে গর্ভবতী মায়েদের প্রয়োজনীয় চিকিৎসাসেবা গ্রহণে উদ্বুদ্ধ করতে স্থানীয় স্বাস্থ্যকর্মীরা (মানসি কর্মসূচীতে কর্মরত) সেতুবন্ধন হিসেবে কাজ করছে। তাদের মাধ্যমে গর্ভবতী মায়েরা প্রশিক্ষিত ধাত্রীর মাধ্যমে সন্তান প্রসব, প্রসব পরবর্তী চিকিৎসা গ্রহণ ও নবজাতককে শালদুধ খাওয়ানোর ব্যাপারে অধিক মাত্রায় অংশগ্রহণ করেন। তারা পরিচিত বন্ধু-বান্ধব এমনকি পরিবারের সদস্যদের চাইতেও পরিচিত স্বাস্থ্যকর্মীদের অধিক বিশ্বাস করে থাকেন।

এমইউ/আরএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।