নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে উড়ছে বঙ্গবন্ধু-১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৯ পিএম, ১০ মে ২০১৮

নির্ধারিত সময়ের প্রায় ৩০ মিনিট আগে মহাকাশের নিজস্ব স্লটের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হতে পারে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১। মার্কিন মহাকাশ গবেষণা ও প্রযুক্তি সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে যাত্রা শুরু করছে আজ আরো পরের দিকে।

বৃহস্পতিবার মধ্যরাতে ফ্লোরিডার নাসার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড-৩৯ এ থেকে কক্ষপথে রওনা হবে বঙ্গবন্ধু-১।

স্পেসএক্সের ওয়েবসাইটে বলা হয়েছে, বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য সময় নির্ধারণ করা হয়েছিল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৪টা ১২মিনিট থেকে ৬টা ২২ মিনিটের মধ্যে। তবে উৎক্ষেপণের সময়ে পরিবর্তন আনা হয়েছে।

‘এখন বাংলাদেশের এই স্যাটেলাইট যুক্তরাষ্ট্রের সময় বিকেল ৩টা ৩৭ মিনিটে (বাংলাদেশ সময় ১টা ৩৭ মিনিটে) উৎক্ষেপণের জন্য নির্ধারণ করা হয়েছে।’

বর্তমানে ফ্লোরিডার আবহাওয়া অনুকূলে থাকায় স্যাটেলাইট উৎক্ষেপণের সময় এগিয়ে আনা হয়েছে বলে স্পেসএক্স নিশ্চিত করেছে।

স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কেপ ক্যানাভেরালের লঞ্চ প্যাডে পৌঁছেছেন। দেশের প্রথম এই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের মাধ্যমে টেলিযোগাযোগ ও সম্প্রচারে নতুন যুগের সূচনা ঘটতে যাচ্ছে বাংলাদেশে।
এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট সদস্য দেশের তালিকায় নাম ঢুকে যাবে বাংলাদেশ।

এর আগে গত ৪মে বঙ্গবন্ধু-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ চালায় স্পেসএক্স। ওইদিন অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।