পশ্চিমবঙ্গ-বীরভূম সীমান্তে পাথর খাদানে বিস্ফোরণ : নিহত ১৩

মনিকা সাহা
মনিকা সাহা মনিকা সাহা , কলকাতা প্রতিনিধি কলকাতা থেকে
প্রকাশিত: ০১:৫০ পিএম, ১০ মে ২০১৮

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার ও ঝাড়খণ্ডের শিকারিপুর থানার সীমান্তবর্তী এলাকার গোসাইপাহাড়ি পাথরখাদানে হঠাৎ বিস্ফোরণের ঘটনায় ১৩ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম দাবি করেছে। বিস্ফোরণের ফলে বিকট শব্দে কেঁপে ওঠে পুরো এলাকা।

বুধবার গভীর রাতে ওই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে বলে জানিয়েছে গণমাধ্যম। বীরভূমের এই পাথর খাদানে প্রচুর মানুষ কাজ করেন। প্রতিদিনের মতো বৃহস্পতিবারও সকালে তারা খাদানে কাজ করতে যান এবং তারা দেখেন মাটির নিচে রক্তাক্ত ছিন্নভিন্ন অবস্থায় পড়ে রয়েছেন কয়েকজন।

বিস্ফোরণের সঙ্গে সঙ্গেই বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৫ জনের মরদেহ শনাক্ত করা গেছে। স্থানীয়দের অভিযোগ, মাটির নীচে প্রচুর পরিমাণ বিস্ফোরক মজুত করা ছিল। মেশিন দিয়ে মাটি সরানোর সময়ই সেগুলি ফেটে যায়। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গ্রিন বেঞ্চের নির্দেশে বীরভূমের সমস্ত পাথর খাদান বন্ধ থাকার কথা। কিন্তু সেই নির্দেশ অমান্য করে এই খাদানগুলি রমরমিয়ে ব্যবসা করে যাচ্ছে। প্রতিদিন এসব খনি থেকে বৈধ-অবৈধ ভাবে হাজার হাজার টন পাথরও তোলা হচ্ছে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।