শেষ শ্রদ্ধায় আবদুল কালাম


প্রকাশিত: ০৭:২১ এএম, ৩০ জুলাই ২০১৫

শেষ শ্রদ্ধা জানাতে ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের মরদেহ জন্মস্থান তামিলনাড়ুর রামেশ্বরে নেয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন। এছাড়া হাজার হাজার মানুষ কিংবদন্তী এই বিজ্ঞানীকে শ্রদ্ধা জানাতে রামেশ্বরের পাই কারুম্বু মাঠে জমায়েত হয়েছেন।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় মর্যাদায় মিশাইল ম্যান খ্যাত দেশটির এই কিংবদন্তী বিজ্ঞানীকে জন্মস্থানে সমাহিত করা হবে।

দেশের বিভিন্নস্থান থেকে হাজার হাজার মানুষ সাবেক রাষ্ট্রপতিকে শেষ শ্রদ্ধা জানাতে রামেশ্বরে একত্রিত হয়েছেন। তাঁকে এক নজর দেখার জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে আসা এসব মানুষকে বুধবার রাতে রামেশ্বরের বিভিন্ন রাস্তায় রাত কাটাতে দেখা গেছে।

দাফন অনুষ্ঠানে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিত রয়েছেন। এছাড়া দাফনে তামিলনাড়ুর অর্থমন্ত্রী, বিদ্যুৎমন্ত্রী, গৃহায়ণমন্ত্রীসহ আরো বেশ কয়েকজন সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার অংশ নিয়েছেন।

এদিকে শারীরিক অসুস্থ্যতার কারণে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা রামেশ্বরে যোগদান করতে পারেননি।

উল্লেখ্য, সোমবার ৮৪বছর বয়সী আবদুল কালাম শিলংয়ের বি-স্কুলে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট এর ছাত্রদের উদ্দেশে বক্তৃতা দেয়ার সময় হঠাৎ পড়ে যান। তাৎক্ষণিক তাকে একটি বেসরকারি হাসপাতালে নেয়া হয়। হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেয়ার পর রাত পৌনে ৮টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। কিংবদন্তী এই বিজ্ঞানীর মৃত্যুতে ভারতে রাষ্ট্রীয়ভাবে সাতদিনের শোক পালন করা হচ্ছে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।