হাওয়াইয়ে অগ্ন্যুৎপাতে পুড়ে ছাই বাড়ি-ঘর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৫ পিএম, ০৭ মে ২০১৮

হাওয়াই দ্বীপের কিলাউয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ওই অঞ্চলের ২৬টি বাড়ি-ঘর পুড়ে ছাই হয়ে গেছে। আরও কয়েকশ বাড়ি-ঘর ধ্বংসের মুখে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসি।

এর আগে শুক্রবার কিলাউয়া আগ্নেয়গিরি থেকে লাভা উদগিরণ শুরু হয়। ফলে সেখানে জরুরি অবস্থা জারি করা হয়। ওই এলাকা থেকে স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

রোববার নতুন করে আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত শুরু হয়। সারারাত ভরেই লাভা নির্গত হয়। ফলে কিলাউয়া আগ্নেয়গিরির কাছাকাছি থাকা বাড়ি-ঘর ধ্বংসের মুখ পড়েছে।

hawai-2

ওই এলাকা থেকে এখন পর্যন্ত দুই হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া সম্ভব হয়েছে। এ সময় বাড়িতে থাকা নিরাপদ নয় বলে আগেই সতর্ক করেছে কর্তৃপক্ষ। আগ্নেয়গিরির কাছাকাছি থাকা লেল্যানি এস্টেট এলাকা লাভার নিচে তলিয়ে গেছে।

শুক্রবার ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পরই আগ্নেয়গিরি জেগে ওঠে। কিলাউয়ার একাধিক মুখ থেকে ছিটকে বেরিয়ে আসছে লাভা, গলিত পাথর এবং সালফার ডাই অক্সাইড গ্যাস।

hawai-3

রোববার স্থানীয় সময় রাতে প্রায় ২৩০ ফুট উঁচুতে ওঠে লাভার ঝরনা। স্থানীয় বাসিন্দা ইকাইকা মারজো বলেন, বৃহস্পতিবার আমাকে সেখান থেকে উদ্ধার করা হয়। আমি দেখেছি কিভাবে লাভা বের হচ্ছে। আমার মনে হয় এ সময় সবারই বাস্তবিক হওয়াটা বেশি জরুরি।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।