ধসে পড়েছে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ২৬ এপ্রিল ২০১৮

উত্তর কোরিয়ার প্রধান পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র আংশিকভাবে ধসে পড়েছে। চীনা ভূতাত্ত্বিকরা বলছেন, ওই পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্রটি আংশিকভাবে ধসে পড়ার কারণে এটি ব্যবহারের অনুপযোগী হয়ে গেছে। এটি আর ব্যবহার করা নিরাপদ হবে না বলেও উল্লেখ করা হয়।

২০০৬ সাল থেকে পুংগিয়েরি নামের ওই কেন্দ্রে ছয়টি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো হয়। ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়নার (ইউএসটিসি) পক্ষ থেকে কয়েক মাস অনুসন্ধানের পর উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র সম্পর্কে এ সিদ্ধান্তে পৌঁছান বিজ্ঞানীরা।

গত সেপ্টেম্বরে সর্বশেষ পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর পর ওই পরীক্ষা কেন্দ্রটিতে ৬ দশমিক তিন মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। তারপরেই আরও চারবার ভূমিকম্প অনুভূত হয়।

গত শনিবার উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ঘোষণা করেছেন যে, তার দেশ সব ধরনের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা স্থগিত করেছে। দক্ষিণ কোরিয়া ও মার্কিন প্রেসিডেন্টের বৈঠকের আগেই বিরল এই ঘোষণা দেন কিম।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।