ভারতে আবিষ্কার হচ্ছে ডেঙ্গুর ওষুধ

মনিকা সাহা
মনিকা সাহা মনিকা সাহা , কলকাতা প্রতিনিধি কলকাতা
প্রকাশিত: ০৪:১৮ পিএম, ১৮ এপ্রিল ২০১৮

ভারতীয় বিজ্ঞানীদের হাত ধরেই হতে চলেছে ডেঙ্গু থেকে মুক্তি। আয়ুর্বেদের সাহায্য নিয়েই ডেঙ্গুর এ নতুন ওষুধ আবিষ্কার হচ্ছে বলে জানা গেছে। সাধারণ মানুষ ভারতীয় বিজ্ঞানীদের নতুন এই উদ্ভাবনটি হাতে পাবেন আগামী বছর।

সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন আয়ুর্বেদিক সায়েন্সেস ডিরেক্টর বলেন, ওষুধে থাকছে সাতটি উপকরণ। যেগুলো বহু বছর ধরে আয়ুর্বেদ প্রক্রিয়ায় ব্যবহার করা হচ্ছে। গ্রীষ্ম প্রধান দেশে ডেঙ্গু একটি বড় সমস্যা এবং সম্প্রতি এটি সরকারের দৃষ্টি আকর্ষণ করছে। আয়ুর্বেদ এবং সিদ্ধ সাহিত্যে ডেঙ্গুর সরাসরি কোনও উল্লেখ নেই। আমরা ২০১৫ সাল থেকে এই ওষুধ তৈরির কাজ শুরু করেছি এবং পাইলট স্টাডিজের এই প্রক্রিয়াটি মেডিটেশন হাসপাতাল, গুরগাঁওতে হয়। বেলগম ও কলরার মেডিকেল কলেজটি ডেঙ্গু চিকিৎসায় এই ওষুধ কতটা নিরাপদ ও তার কার্যক্ষমতা কতটা, তা প্রমাণ করেছে।’ ওষুধটি গত বছর জুনে তৈরি করা হয়েছে।

পাইলট স্টাডি চলাকালীন ওই ওষুধ ৯০ জন রোগীকে দেয়া হয় তরল অবস্থায়। ক্লিনিকাল ট্রায়াল চলাকালীন ওষুধটি ট্যাবলেটের আকারে দেয়া হয়। এখন পর্যন্ত কোনো অ্যান্টিবায়োটিক ওষুধ আবিষ্কার হয়নি ডেঙ্গুর জন্য।

ডেঙ্গুর জন্য প্রধানত এডিস ইজিপ্টি মশা দায়ী। এরা সাধারণত অপরিষ্কার পানিতে বেড়ে ওঠে। তাই, বাড়ির আশপাশে পানি জমতে দেয়া উচিৎ নয়। ডেঙ্গুর উপসর্গ হিসেবে দেখা যেতে পারে মাথা ব্যথা, জয়েন্ট পেন, হাই-ফিভার, বমি বমি ভাব, স্কিনে রাশ ইত্যাদি৷

ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেন-এর হিসাব অনুযায়ী, ডেঙ্গু বর্তমানে সব থেকে দ্রুততম মশাবাহিত রোগ। প্রতি বছর ৪০০ মিলিয়ন মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছে।

এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।