বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে এডিপি বাস্তবায়নের হার ৮৭ ভাগ


প্রকাশিত: ০২:৩৪ পিএম, ২৬ জুলাই ২০১৫

গত অর্থবছরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে এডিপি বাস্তবায়নের হার ছিল ৮৭ ভাগ। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন প্রকল্পগুলো (এডিপি) বাস্তবায়নের অগ্রগতি সংক্রান্ত এক পর্যালোচনা সভায় এই তথ্য জানানো হয়েছে।

সভায় জানানো হয়, বিগত ২০১৪-১৫ অর্থবছরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংশোধিত এডিপিভুক্ত মোট ১৬টি প্রকল্পের জন্য বরাদ্দকৃত ১৩৯ কোটি ৮২ লাখ টাকার মধ্যে জুন-২০১৫ পর্যন্ত ১২৭ কোটি ৯৮ লাখ ৭৬ হাজার টাকা অবমুক্ত করা হয়েছে যা বরাদ্দকৃত টাকার শতকরা ৯১ দশমিক ৫৪ ভাগ।

একই সময়ে ১২১ কোটি ৫৫ লাখ ৪৩ হাজার টাকা মূল্যমানের কাজ সম্পাদিত হয়েছে যা অবমুক্ত টাকার ৯৪ দশমিক ৯৭ ভাগ। বিগত ২০১৪-১৫ অর্থবছরের ১২ মাসে ১৬ টি প্রকল্পে বরাদ্দের বিপরীতে আর্থিক অগ্রগতির হার হয়েছে গড়ে ৮৬ দশমিক ৯৪ ভাগ।
 
সভায় আরো বলা হয়, এডিপিভুক্ত ১৬টি প্রকল্পের মধ্যে বস্ত্র পরিদপ্তর ৮টি, বাংলাদেশ তাঁত বোর্ড ৩টি, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড ২টি, বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনষ্টিটিউট ১টি, পাট অধিদপ্তর ১টি এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় ১টি প্রকল্প বাস্তবায়ন করছে।

এছাড়াও বাংলদেশ টেক্সটাইল মিলস্ কর্পোরেশন নিজস্ব অর্থায়নে ১টি প্রকল্প বাস্তবায়ন করছে। এডিপিভুক্ত ১৬টি প্রকল্পের মধ্যে বিগত ২০১৪-১৫ অর্থবছরে ৪টি প্রকল্প সমাপ্ত হয়।

সভায় দেশের চাহিদামাপিক বস্ত্র প্রকৌশলী ও বস্ত্র প্রযুক্তিবিদ তৈরির ওপর গুরুত্বারোপ করা হয় এবং এ ক্ষেত্রে বিদেশ নির্ভরতা কমানোর বিষয়ে আলোচনা হয়।

সভায় সচিব নতুন অর্থবছরের প্রথম থেকেই প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির হার বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন এবং নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করার জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশ দেন। এছাড়া তিনি প্রকল্পে গুণগত মানসম্পন্ন যন্ত্রপাতি ক্রয়ের পরামর্শ দেন এবং যন্ত্রপাতি ক্রয়ের ক্ষেত্রে সরকারি ক্রয় বিধি অনুসরণ করার পরামর্শ দেন।
 
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরীর সভাপতিত্বে এই সভা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রকল্প পরিচালক এবং প্রকল্প বাস্তবায়নে সংশিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ এ সভায় উপস্থিত ছিলেন।

আরএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।