মার্কিন ভিসা পেতে দিতে হবে সামাজিক মাধ্যমের তথ্যও

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৭ পিএম, ৩১ মার্চ ২০১৮

মার্কিন ভিসার জন্য এবার সামাজিক মাধ্যমে প্রোফাইল সম্পর্কিত যাবতীয় তথ্য জানাতে হবে। যেসব ফোন নম্বর বা ইমেইল ব্যবহার করা হয়েছে সেসবেরও বিস্তারিত তথ্য দিতে হবে। বৃহস্পতিবার মার্কিন ফেডারেল রেজিস্টারে এই নির্দেশ জারি করেছে ট্রাম্প প্রশাসন। খবর এই সময়।

আমেরিকার নন-ইমিগ্রেন্ট ভিসার জন্য যারাই আবেদন করবেন তাদেরই এই নতুন আইনের আওতায় আসতে হবে। নতুন আইনের কারণে ১৪ মিলিয়ন নন ইমিগ্রেন্ট ভিসা আবেদনকারীর ওপর প্রভাব পড়বে।

ভিসার আবেদনকারী সামাজিক মাধ্যমে কি ধরনের কার্যক্রমের সঙ্গে যুক্ত, কি ধরনের গ্রুপের সদস্য বা কেমন পোস্ট দিচ্ছেন তা খতিয়ে দেখবে মার্কিন প্রশাসন। ওই ব্যক্তি আমেরিকার নিরাপত্তার জন্য কোন রকম ক্ষতিকর কিনা তা তার সামাজিক মাধ্যমের কার্যক্রম দেখেই যাচাই করা হবে।

এছাড়াও আবেদনকারীর বিগত পাঁচ বছরে যে ফোন নম্বর ব্যবহার করেছেন তাও দিতে হবে। দিতে হবে তার পুরনো ইমেইল অ্যাড্রেসও। কোনো দেশ থেকে তাকে কখনও বিতাড়িত করা হয়েছে কিনা তাও জানাতে হবে। ওই ব্যক্তির কোনও দূর বা নিকট আত্মীয় সন্ত্রাসবাদী কার্যক্রমের সঙ্গে যুক্ত কিনা সেসব তথ্য ও দিতে হবে। এসব তথ্য বিস্তারিত জানাতে ভিসা আবেদনকারীকে ৬০ দিনের সময় দেয়া হবে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।