‘হকিং মানতেন, আইনস্টাইনের চেয়ে বেদ এগিয়ে’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২৮ এএম, ১৭ মার্চ ২০১৮

মানুষের ভালোবাসায় সিক্ত হয়েছেন এ প্রজন্মের যত বিজ্ঞানী, নিশ্চিত সে তালিকায় একেবারে উপরের দিকে থাকবে বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের নাম। ২০১০ সালে সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ঈশ্বর প্রসঙ্গে তিনি বলেছিলেন, ঈশ্বর হয়তো আছেন, কিন্তু মহাবিশ্বকে ব্যাখ্যা করার জন্য বিজ্ঞানের কোনো সৃষ্টিকর্তার প্রয়োজন হবে না।

তবে ভারতে মোদি সরকারের এক মন্ত্রী দাবি করলেন, স্টিফেন হকিং মানতেন, আইনস্টাইনের চেয়ে বেদ এগিয়ে! কেন্দ্রীয় বিজ্ঞান-প্রযুক্তি মন্ত্রী হর্ষ বর্ধন বিজ্ঞান কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে সদ্যই প্রয়াত স্টিফেন হকিংয়ে প্রসঙ্গ টেনে পুরোপুরি অপ্রত্যাশিত প্রেক্ষাপটে ওই দাবি করেন।

মন্ত্রীর দাবি, হকিং বলেছিলেন, বেদের তত্ত্বগুলি সম্ভবত আইনস্টাইনের বিখ্যাত ‘‘e=mc2’’ সূত্রটির চেয়েও উন্নত।

নিজের এমন দাবির জন্য সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের মুখে পড়তে হয় মন্ত্রীকে। কবে কোথায় এমন কথা বলেছিলেন হকিং? যদি বলে থাকেন, তার বৈজ্ঞানিক কোনো ভিত্তি আছে কি না? এসব প্রশ্নের জবাব এড়িয়ে মন্ত্রী উল্টো বলেন, ‘যা বলার প্রকাশ্য মঞ্চেই বলেছি। আপনারাই খুঁজে দেখুন। না পেলে দিল্লিতে আমার কাছে আসবেন।’

সূত্র : আনন্দবাজার।

এসএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।