রাষ্ট্রদ্রোহ মামলায় বিচারের মুখোমুখি রাখাইন নেতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৪ পিএম, ০৮ মার্চ ২০১৮

মিয়ানমারে রাষ্ট্রদ্রোহ মামলায় রাখাইন নেতা ড. অ্যা মংকে আদালতে হাজির করা হয়েছে। রাখাইনে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গার বিষয়ে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

সরকারের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য দেয়া ও সাম্প্রদায়িক দাঙ্গার অভিযোগ রয়েছে আরাকান ন্যাশনাল পার্টির সাবেক এই চেয়ারম্যানের বিরুদ্ধে।

মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তিনি অভিযোগ তুলেছিলেন মিয়ানমার সরকার রাখাইনদের দাসের মতো ব্যবহার করে। এ ছাড়া রাখাইনের মানুষদের জন্য এটিই সশস্ত্র সংগ্রামের সঠিক সময় বলেও উসকানি দিয়েছিলেন তিনি।

এর পরদিনই রাখাইনের বিদ্রোহীরা একটি সরকারি ভবনের দখল নেয়। পুলিশ গুলি চালালে এতে সাতজন নিহত হন।

তবে নিজের বিরুদ্ধে এসব অভিযোগ অস্বীকার করে আসছেন অ্যা মংভ। বরং বিরোধীদের দমনে তিনি অভিযোগের আঙুল তুলছেন সরকারের বিরুদ্ধেই।

একই অনুষ্ঠানে বক্তব্য দিয়ে একই অভিযোগে মুখে রয়েছেন লেখক ওয়াই হিন অং। তাদের আদালতে তোলা হলে আদালতেই বাইরে প্রায় শ’খানেক লোক বিদ্রোহ করেন।

বিদ্রোহে অংশ নেয়া ৫৩ বছর বয়সী তিন ফু বলেছেন, অ্যা মং এবং ওয়াই হিন অংকে এভাবে দেখে আমাদের খারাপ লাগছে। তারা আমাদের জন্যই কাজ করছিলেন।

সূত্র: ফ্রন্টিয়ার মিয়ানমার।

এনএফ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।