ট্রাম্পের সিদ্ধান্তে উদ্বিগ্ন রিপাবলিকানরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫০ এএম, ০৬ মার্চ ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর পরিকল্পনা নিয়ে এবার রিপাবলিকানরাই উদ্বিগ্ন হয়ে উঠেছেন। ইউরোপ থেকে আমদানি করা স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের পরিকল্পনা করার পর থেকেই ঘরে-বাইরে সমালোচনার মুখে আছেন ট্রাম্প। তার দলের প্রথম সারির আইনপ্রনেতারা এখন ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়ে এই সিদ্ধান্ত বাতিল করার আহ্বান জানিয়েছেন। খবর বিবিসি।

ট্রাম্প নিজের অবস্থান পরিবর্তন না করার ঘোষণা দিয়েছেন। সেকারণে রিপাবলিকানদের মধ্যে অনেক বিষয় নিয়েই উদ্বেগ দেখা দিয়েছে।

গত সপ্তাহে ইউরোপ থেকে আমদানি করা স্টিল বা ইস্পাতের উপরে ট্রাম্পের কর আরোপের পরিকল্পনা ইউরোপসহ সারা পৃথিবীতেই ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। এর জবাবে ইতিমধ্যেই আমদানিকৃত মার্কিন পণ্যের উপরে পাল্টা করারোপের হুমকি দিয়েছে ইউরোপ। ফলে নতুন এক বাণিজ্য যুদ্ধের আশংকা দেখা দিয়েছে।

কিন্তু এমন আশংকার পরেও ট্রাম্প নিজের পরিকল্পনা থেকে পিছিয়ে আসবেন না বলে ঘোষণা দিয়েছেন। ইসরায়েলী প্রধানমন্ত্রী বেনিজামিন নেতানিয়াহুর সঙ্গে হোয়াইট হাউসে এক বৈঠকের সময় নিজের এ মনোভাবের কথা স্পষ্ট জানিয়েছেন ট্রাম্প।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি সেন্ডার্স জানিয়েছেন, বাণিজ্য যুদ্ধ হলে ট্রাম্পই জিতবেন। এ ব্যাপারে তিনি খুবই আত্মবিশ্বাসের সঙ্গেই কথা বলেছেন। ট্রাম্পের বক্তব্যের এক ঘণ্টা আগে স্পিকার পল রায়ান কর আরোপের সিদ্ধান্ত থেকে ট্রাম্পকে সরে আসার আহ্বান জানান।

এক বিবৃতিতে তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, ইউরোপের সঙ্গে কোন ধরণের বাণিজ্য যুদ্ধ বেধে গেলে তার ফলাফল বা প্রভাব নিয়ে উদ্বিগ্নবোধ করছেন তারা। ট্রাম্পের কর ব্যবস্থা নতুন করে সংস্কার করার ফলে দেশের অর্থনীতিতে যে অগ্রগতি হয়েছে, ইউরোপের সঙ্গে খারাপ সম্পর্কের ফলে তা শেষ হয়ে যেতে পারে।

তাছাড়া এই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিকভাবেও লাভবান করবে না বলেই তিনি মনে করছেন। আর এ সমালোচনা এখন আরো ব্যাপক রূপ নিয়েছে রিপাবলিকানদের মধ্যেই।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।