তালেবানকে শর্তহীন আলোচনার প্রস্তাব আফগান প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২২ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৮

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, তার সরকার তালেবানের সঙ্গে শর্তহীন আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে। বুধবার রাজধানী কাবুলে দ্বিতীয় আন্তর্জাতিক শান্তি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আফগান এই প্রেসিডেন্ট বলেন, তালেবানের যেসব নেতা-কর্মী শান্তি প্রক্রিয়ায় অংশ নেবেন তাদের নিরাপত্তা নিশ্চিত করা হবে। তিনি বলেন, প্রয়োজনে দেশের সংবিধান সংশোধন করা হবে এবং তালেবান বন্দীদের মুক্তি দেয়া হবে।

তালেবানকে দফতর খোলার পাশাপাশি তাদের নেতা-কর্মীদেরকে বৈধভাবে চলাচলের অনুমতি দেয়ার বিষয়টিও বিবেচনায় নেয়া হবে বলে তিনি জানান।

আশরাফ গনি বলেন, সন্ত্রাসবাদ হচ্ছে আন্তর্জাতিক হুমকি এবং তা দিন দিন বাড়ছে। সন্ত্রাসী গোষ্ঠী তালেবান এ পর্যন্ত সব সময় আফগান সরকারের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে এসেছে।

গোষ্ঠীটি বলছে, আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার না করা পর্যন্ত তারা আলোচনায় বসবে না। তবে মঙ্গলবার তালেবান খোদ আমেরিকার সঙ্গে সরাসরি আলোচনার প্রস্তাব দিয়েছে। পার্সট্যুডে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।