মানবতাবিরোধী অপরাধ : পলাতকদের হাজিরে বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ


প্রকাশিত: ০৬:১৬ এএম, ২২ জুলাই ২০১৫

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পলাতক জামালপুরের ছয় আসামিকে ট্রাইব্যুনালে হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে বিজ্ঞপ্তি প্রকাশের এক সপ্তাহের মধ্যে তারা আদালতে হাজির না হলে, অনুপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু হবে কি-না সে বিষয়ে আদেশের জন্যে আগামী ১০ আগস্ট দিন নির্ধারণ করেছেন আদালত।

বুধবার ট্রাইব্যুনাল-২ চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর তাপস কান্তি বল। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মজিবুর রহমান।

এর আগে জামালপুরের আটজনের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন আদালত। এদের মধ্যে দুইজনকে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন জামালপুর শহরের নয়াপাড়া এলাকার অ্যাডভোকেট শামছুল হক (৭৫) ও সিহংজানি বালক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক এস এম ইউসুফ আলী (৮২)। বাকি ছয়জনকে গ্রেফতার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। পলাতক আসামিরা হলেন মো. আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, মো. আব্দুল মান্নান, মো. আব্দুল বারি, হারুন, মো. আবুল কাসেম।

গত ২৫ মার্চ তদন্ত কর্মকর্তা মো. মতিউর রহমান চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর কাছে আসামিদের বিরুদ্ধে প্রতিবেদন জমা দেন। এর আগে ২৪ মার্চ বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন।

এ মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৬ পৃষ্ঠার দালিলিক প্রমাণ এবং ৪০ জনকে সাক্ষী করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে অপরাধের সময়কাল ১৯৭১ সালের ২২ এপ্রিল থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত। আসামিরা মুক্তিযুদ্ধের সময় জামালপুরে প্রায় ১০ হাজার মানুষকে হত্যা, ৫০ হাজার বাড়িঘর ধ্বংস করে প্রায় ১২ কোটি টাকার ক্ষতি সাধন করেছে।

এফএইচ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।