রাজবন্দীদের মুক্তির নির্দেশ মালদ্বীপের আদালতের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৪ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৮

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মেদ নাশিদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের যে মামলা দায়ের করা হয়েছিল তা খারিজ করে দিয়েছেন দেশটির একটি আদালত। একই সঙ্গে বেশ কয়েকজন রাজবন্দীকে মুক্তির নির্দেশও দেওয়া হয়েছে। খবর আল জাজিরা।

বিরোধীদলীয় জোটের করা একটি পিটিশনের প্রেক্ষিতে বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট একটি রুল জারি করে। অপশাসন, মানবাধিকার লঙ্ঘন ও নজিরবিহীন দুর্নীতির অভিযোগে বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে সাময়িকভাবে অপসারণের আবেদন জানানোর প্রেক্ষিতে ওই রুল জারি করেছেন আদালত।

ইয়ামিনের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে বিচারপতিরা কোনো সাড়া দেননি। কিন্তু নয়জন রাজবন্দীর মুক্তির নির্দেশ দেয়া হয়েছে। তাদেরকে ভুল বিচার প্রক্রিয়ার মাধ্যমে সাজা দেয়া হয়েছিল। একই সঙ্গে ১২ জন পার্লামেন্ট সদস্যকে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতের রুলকে স্বাগত জানিয়েছে প্রধান বিরোধী দল মালদ্বীপিয়ান ডেমোক্র্যাটিক পার্টি (এমডিপি)। তারা বলছে, প্রেসিডেন্ট ইয়ামিনের দুর্নীতি এবং বেআইনি স্বৈরতন্ত্রের অবসান ঘটবে। ২০১৩ সালে বিতর্কিত নির্বাচনের মাধ্যমে মোহাম্মেদ নাশিদেকে হারিয়ে ক্ষমতায় আসেন ৫৮ বছর বয়সী আব্দুল্লাহ ইয়ামিন। তার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার ঘটনাকে রাজনৈতিক চক্রান্ত বলে উল্লেখ করা হয়েছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।