মঙ্গলের ছবি পাঠিয়েছে ভারতীয় উপগ্রহ


প্রকাশিত: ১০:২৫ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৪

লালগ্রহ মঙ্গলের কক্ষপথে পৌঁছানোর পর প্রথম ছবি পাঠিয়েছে ভারতীয় উপগ্রহ যান ‘মঙ্গলায়ন’। বুধবার সকালে মঙ্গলের কক্ষপথে সফলভাবে প্রবেশ করতে সক্ষম হয় যানটি।

ভারতের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান (আইএসআরও) টুইটারে জানায়, মঙ্গলের চিত্র দেখতে খুবই সুন্দর। এ ছবিটি মঙ্গলায়ন পাঠিয়েছে। মঙ্গলে জীবের অস্তিত্ব থাকার ব্যাপারে গবেষণা করার জন্য এ মিশন পরিচালনা করা হয়।

দ্য হিন্দু সংবাদপত্র জানিয়েছে, লালগৃহের পৃষ্ঠ থেকে ১০টি ছবি পাঠানো হয়েছে। এগুলো দেখে মনে হচ্ছে, কেউ মঙ্গলগৃহ সৃষ্টি করেছে। কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদপত্রটি জানায়, ছবিগুলোর অবস্থা বেশ ভাল।

বুধবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় ভারতের মহাকাশযান মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে। ঐতিহাসিক মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে মহাকাশ গবেষকদের সঙ্গে যোগ দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ভারত এ কৃতিত্ব দেখালো। শুধু তাই নয়, প্রথমবারই মঙ্গলে যান পাঠানোর ব্যাপারে সফলতা পেল দেশটি। নাসা কিংবা অন্যদেশের চেয়ে প্রায় ১০ গুণ কম খরচে যানটি পাঠায় ভারত।

২০১২ সালের ৩ আগস্ট ভারত সরকার মঙ্গল অরবিট মিশন অনুমোদন দেয়। ২০১৩ সালের ৫ নভেম্বর মিশন শুরু হয়। এতে খরচ হয়েছে ৪৫০ কোটি ভারতীয় রুপি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।