বিরিয়ানি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৪ এএম, ০২ জানুয়ারি ২০১৮

বিরিয়ানির নাম শুনলেই অনেকের জিহ্বায় পানি চলে আসে; এমন খাদ্যরসিকের সংখ্যা কম নয়। কারো কারো বিরিয়ানিপ্রীতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, অতিভোজনের কারণে পেটের অসুখও ধরিয়ে ফেললেও ভোজন থেকে বিরত থাকেন না।

বিয়েবাড়িতে খাবারের তালিকায় বিরিয়ানি না থাকায় বিয়ে ভেঙে যাওয়ার ঘটনাও বর্তমানে বিরল নয়। কিন্তু জানেন কি, ‘মিথ’র পর্যায়ে চলে যাওয়া এই খাবারের নামেই রয়েছে একটি বিশ্ববিদ্যালয়! অবিশ্বাস্য মনে হলেও সত্যি।

ভারতীয একটি গণমাধ্যম বলছে, এই বিশ্ববিদ্যালয় রয়েছে পাকিস্তানে। নাম নিউ পাকিস্তান ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিরিয়ানিকেই ঘোষণা করা হয়েছে একটি ‘সাবজেক্ট’ হিসেবে।

তবে কেতাবি নামে নয়, সবাই ওই বিশ্ববিদ্যালয়কে চেনেন বিরিয়ানি বিশ্ববিদ্যালয় নামেই। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে, সেখানে বিরিয়ানির ইতিহাস, রন্ধনশৈলী, রকমফের ইত্যাদি শেখানো হয়।

সিলেবাসে রয়েছে, হায়দরাবাদি বিরিয়ানি, সিন্ধ্রি বিরিয়ানি, বুখারি বিরিয়ানি, কাশ্মীরি বিরিয়ানিসহ নানা রকমের খাবার সম্পর্কে খুঁটিনাটি। শুধু তাই নয়, বিরিয়ানি রাঁধা ও খাওয়াও শেখানো হয়। প্রতি বিভাগেই রয়েছেন আলাদা আলাদা শিক্ষক।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।