সবচেয়ে উঁচু সড়ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


প্রকাশিত: ০৯:৪২ এএম, ১৪ জুলাই ২০১৫

সমুদ্র পৃষ্ঠ থেকে আড়াই হাজার ফুট উঁচুতে নির্মাণ করা দেশের সবচেয়ে উঁচু সড়কপথ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১২০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৩৩ কিলোমিটার দৈর্ঘ্য বান্দরবানের থানচি-আলীকদম সড়কটি উদ্বোধন করেন ।

সড়ক উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, এ সড়ক নির্মাণের ফলে এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে। এলাকার মানুষের অস্বচ্ছলতা থেকে স্বচ্ছলতা আসবে। তাদের উৎপাদিত ফসল সহজে বাজারজাত করতে পারবে। তাদের জীবনযাত্রার মান উন্নয়ন হবে। স্কুল-কলেজে যাতায়াতের সুবিধা হবে। ফলে সার্বিক দিক দিয়ে এ এলাকার মানুষের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে ।

এসময় বান্দরবান জেলা প্রশাসন কার্যালয়ে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। যোগাযোগ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলামসহ সেনা ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ।

সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, সেনাবাহিনী ছাড়া এত দুর্গম এলাকায় সড়ক নির্মাণ করা কখনোই সম্ভব হতো না । যেখানে দুর্গম এলাকা সেখানে অত্যন্ত দক্ষতার সাথে সেনাবাহিনী সড়ক ও সেতু নির্মাণ করে ।

এছাড়া তিনি দেশের প্রত্যেক উপজেলায় একটি করে স্কুল এবং সরকারি কলেজ ও পার্বত্য অঞ্চলের সব স্কুল-কলেজ আবাসিক করার ঘোষণা দেন ।

উল্লেখ্য, সাঙ্গু নদী ও মাতামুহুরী নদী উপত্যকা বিভাজনকারী চিম্বুক পাহাড় শ্রেণির ডিম পাহাড় এলাকার ওপর দিয়ে সড়কটি নির্মাণ করা হয়েছে । ২ হাজার ৫০০ ফুট উঁচুতে পাথুরে পাহাড়ের গাঁয়ে আঁকা বাঁকা ধাপ কেটে ৩৩ কিলোমিটারের সড়কটি নির্মাণ করা হয়েছে। এতে ব্যয় হয় ১২০ কোটি টাকা। ২০০৬ সালে এর নির্মাণ কাজ শুরু হয়। শেষ হয় গত এপ্রিলে। নির্মাণ কাজে নিয়োজিত ছিলেন সেনাবহিনীর ১৬ ও ১৭ প্রকৌশল নির্মাণ ব্যাটলিয়ন (ইসিবি) ।

সৈকত দাশ/এসএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।