কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকার যুক্তরাষ্ট্র-চীনের


প্রকাশিত: ০৮:৫৯ এএম, ২৪ সেপ্টেম্বর ২০১৪

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্বন নিঃসরণের মাত্রা কামনোর অঙ্গীকার ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র ও চীন। জাতিসংঘের জলবায়ু সম্মেলনে মঙ্গলবার উভয় দেশ এ ঘোষণা দেয়। খবর বিবিসির।

চীনের উপ-প্রধান জ্যাং গাওলি জানান, ২০২০ সালের মধ্যে দেশটি কার্বন নিঃসরণের মাত্রা অনেক কমিয়ে নিয়ে আসবে। দেশটি এই প্রথমবারের মতো কার্বন নিঃসরণের মাত্রা কমানোর কথা প্রকাশ করল।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তার বক্তব্যে পরিবেশ ও বিশ্বকে রক্ষায় কার্বন নিঃসরণের মাত্রা কমানোর ঘোষণা দেন। জ্যাংয়ের সঙ্গে আলোচনার সময় তিনি এ কার্যক্রমে নিজেদেরই নেতৃত্ব দিতে হবে বলে উল্লেখ করেন।

জ্যাং বলেন, আমরা যত দ্রুত সম্ভব কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনার চেষ্টা করব। তিনি আরও বলেন, ‘বিশ্বের অন্যতম প্রধান দেশ, প্রধান উন্নত দেশ হিসেবে চীন জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সর্বাত্মক চেষ্টা করবে। আন্তর্জাতিকভাবে দায়িত্ব নিয়ে আমাদের অভ্যন্তরীণ ও প্রকৃত সামর্থ্য অনুযায়ী যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার চেষ্টা করব।’

তিনি বলেন, ‘সকল দেশকে তাদের অভ্যন্তরীণ পরিস্থিতি বিবেচনা করে সবুজের পথে ও কার্বন নিঃসরণ কমাতে ব্যবস্থা নিতে হবে।’

মার্কিন প্রেসিডেন্ট ওবামাও তার বক্তব্যে পরিবেশ রক্ষায় দ্রুত কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনার কথা বলেন। এ ব্যাপারে তার দেশ কার্যকর পদক্ষেপ নেবে বলেও উল্লেখ করেন তিনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।