ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন


প্রকাশিত: ০৫:৩৬ এএম, ১২ জুলাই ২০১৫

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়েছে। শুরুর প্রথম ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অংকে লেনদেন হয়েছে ১০৩ কোটি টাকা। বেড়েছে সব ধরণের সূচক ও লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র দেখা গেছে।

রোববার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় সকাল ১১টায় প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার ৬১২ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস  ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩৬ পয়েন্ট ও ডিএস ৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮০৭ পয়েন্টে অবস্থান করছে। এসময় টাকায় লেনদেন হয়েছে ১০৩ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১২৩ টির দাম বেড়েছে, কমেছে ৭৩ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৬৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে মোট ১২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ৩২ টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭ কোটি ৩৭ লাখ টাকা।

এসআই/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।