তিন বছরে ১৫ লাখ নারী শ্রমিক নেবে মালয়েশিয়া


প্রকাশিত: ০৯:২২ এএম, ১১ জুলাই ২০১৫

বাংলাদেশি নারী শ্রমিকদের জন্য আরো একটি দেশে দ্বার খুলছে। সে দেশটি হলো মালয়েশিয়া। দেশটিতে বিদেশি শ্রমিকদের নিয়োগ দিয়ে থাকে এমন একটি সংস্থা মালয়েশিয়ান অ্যাসোসিয়েশন ফর ফরেন মেইড এজেন্সি বাংলাদেশকে নারী গৃহকর্মীর নতুন উৎস হিসেবে বিবেচনার জন্য দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। এজন্য সংস্থাটি দেশটিতে আগামী তিন বছরে ১৫ লাখ বাংলাদেশি নারী শ্রমিককে পর্যায়ক্রমে নিয়োগ দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। বৃহস্পতিবার সংস্থাটির প্রেসিডেন্ট জিফ্রে ফু এক বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে সংস্থাটির প্রেসিডেন্ট জিফ্রে ফু বলেন, মালয়েশিয়ার বিভিন্ন সেক্টরে শ্রমিকের চাহিদা রয়েছে। আর এক্ষেত্রে বাংলাদেশ হতে পারে শ্রমিকের নতুন উৎস। তিনি আশা প্রকাশ করে বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী ড. আহমাদ জাহিদ হামিদি আগামী তিন বছরে ১৫ লাখ বাংলাদেশি নারী শ্রমিককে পর্যায়ক্রমে মালয়েশিয়ায় নিয়ে আসার ব্যাপারে শিগগিরই ঘোষণা দেবেন।

আগামী বছরগুলোতে মালয়েশিয়ায় নিযুক্ত ফিলিপাইনের শ্রমিকের সংখ্যা কমিয়ে আনা হবে এবং অন্যান্য দেশের শ্রমিকরা এক্ষেত্রে মালয়েশিয়ায় কাজ করার সুযোগ পাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ভাল এবং মানসম্পন্ন নারী গৃহকর্মীর জন্য বাংলাদেশ ভাল উৎস উল্লেখ করে জিফ্রে ফু বলেন, মালয়েশিয়ায় নিযুক্ত ইন্দোনেশিয়ার নারী শ্রমিকদের প্রতি গৃহকর্তারা বেশ বিরক্ত। কেননা তাদের যোগ্যতার অভাব রয়েছে। এছাড়া ইন্দোনেশিয়ার শ্রমিকদের বিরুদ্ধে অতিরিক্ত মজুরি চাওয়ারও অভিযোগ আনেন তিনি।

তিনি আরো বলেন, ইন্দোনেশিয়ার শ্রমিকদের প্রতি নির্ভরশীল না হয়ে সরকারের উচিত নতুন উৎসের সাথে আলোচনা করা এবং তাদের দেশ থেকে শ্রমিক নিয়ে আসতে উদ্যোগী হওয়া।

ফু বলেন, আগামী বছরগুলোতে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক নিয়োগ দিতে দেশটির ছোট বড় উদ্যোক্তাদের সাথে তারা আলোচনা করবেন। এক্ষেত্রে তারা সফল হবেন বলেও আশা করছেন।



এসআইএস/এআরএস/আরআইপি/এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।