চীনে গর্ভবতী হতে প্রয়োজন অনুমতি !


প্রকাশিত: ০৪:২৪ এএম, ০৬ জুলাই ২০১৫

চীনের নারী কর্মচারীদের গর্ভবতী হতে অনুমতি নেওয়ার নিয়ম চালু করতে যাচ্ছে দেশটির একটি কোম্পানি। তবে নিয়মটি চালুর পরিকল্পনা নিয়ে সরকারি সংবাদমাধ্যম ও সামাজিক ওয়েবসাইটগুলোতে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। খবর বিবিসি।

খবরে বলা হয়েছে, দেশটির হেনান প্রদেশে জিয়াওজুয়ো নামে একটি আর্থিক প্রতিষ্ঠান সম্প্রতি প্রচুর তরুণী নারী কর্মচারী নিয়োগ দিয়েছে। নিয়োগের সময় ওই কমর্চারীদের নাকি বলা হয়েছে যে তাদের চাকরির এক বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগে গর্ভবতী হতে পারবেন না। এছাড়া গর্ভবতী হওয়ার আগে তাদেরকে অবশ্যই ওই প্রতিষ্ঠানের "সন্তান জন্মদানের সময়সূচি"তে জায়গা "বুকিং" করার জন্য আবেদন করতে হবে। একবার সময়সূচি নির্ধারিত হয়ে গেলে তাকে অবশ্যই সেই নির্দিষ্ট সময়ের মধ্যে সন্তানের জন্ম দিতে হবে। কেউ যদি অনুমতি ছাড়া অন্তঃসত্বা হয়ে পড়েন তাহলে তাদের শাস্তি হিসেবে এক হাজার ইউয়ান জরিমানা দিতে হবে। এছাড়া তিনি বছর শেষের বোনাস পাবেন না। পদোন্নতি  না হওয়ারও ঝুঁকিও থাকবে ।

এদিকে, গণমাধ্যমে বিষয়টি প্রকাশিত হওয়ার পর চীনা সামাজিক যোগাযোগ ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমেও তীব্র সমালোচনা শুরু হয়েছে। রাষ্ট্রনিয়ন্ত্রিত চায়না ই্য়ুথ ডেইলি পত্রিকায় একজন লিখেছেন, কোম্পানিটি তার কর্মীদের কারখানার যন্ত্র হিসেবে দেখছে। কোম্পানির শ্রমিকরাও এতে অসন্তোষ প্রকাশ করেছে। একজন বলছেন, একজন কর্মী যে কোম্পানির সময়সূচি অনুযায়ী গর্ভবতী হতে পারবেন, তার গ্যারান্টি দেয়া অসম্ভব।

কোম্পানিটির একজন প্রতিনিধি এ খবর স্বীকার করলেও বলছেন, এটা একটা পরিকল্পনা মাত্র, এবং এ ব্যাপারে কর্মীদের মতামত জানার জন্যই তা তাদের মধ্যে বিলি করা হয়েছে। তারা বলছে, সব নারী কর্মীই যদি একসঙ্গে মাতৃত্বকালীন ছুটিতে চলে যায় তাহলে কি হবে, এই উদ্বেগ থেকেই এ পরিকল্পনা ।

উল্লেখ্য, কমিউনিস্ট চীনের পরিবার পরিকল্পনার নীতি অত্যন্ত কঠোর। একটি পরিবার একটির বেশি সন্তান নিতে পারে না।

এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।