কে বেশি স্মার্ট?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৩ এএম, ০২ ডিসেম্বর ২০১৭

কুকুর আর বিড়ালের মধ্যে দ্বৈরথের বিষয়টি সবারই জানা। বিড়ালকে দেখা মাত্রই তাড়া করে কুকুর। কুকুরকে দেখা মাত্রই দৌড় শুরু করে বিড়াল। কুকুরের হাত থেকে রেহাই পেতে প্রাণপণ ছুটে নিরাপদ স্থানে আশ্রয় নেয় বিড়াল।

বেচারা কুকুর বিড়ালের নাগাল না পেয়ে হতাশ হয়ে ফিরে আসে। কিন্তু কেউ কি বলতে পারবেন, কুকুর আর বিড়ালের মধ্যে কে বেশি স্মার্ট? কে বেশি চালাক?

ব্রাজিলের একটি বিশ্ববিদ্যালয়ে এ ব্যাপারে সম্প্রতি একটি গবেষণা করা হয়েছে। গবেষণায় বলা হয়েছে, মানুষের মস্তিষ্কে রয়েছে ১৬ বিলিয়ন নিউরন। যেখানে কুকুরের রয়েছে পাঁচশ ৩০ মিলিয়ন নিউরন এবং বিড়ালের দুইশ ৫০ মিলিয়ন নিউরন।

ব্রাজিলের একটি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সুজানা হেরকুলানো হাউজেল জানান, এসব নিউরনের সাহায্যে পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে প্রাণীরা তাদের চারপাশের পরিবেশ পর্যবেক্ষণ করে।

নিউরোঅ্যানাটমি নামক এক জার্নালে গবেষণাটির ফলাফল প্রকাশ করা হয়েছে। সেখানে আট ধরনের প্রাণীর ওপর পরিচালিত মাঠ পর্যবেক্ষণের ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে কুকুর নাকি বিড়াল চালাক।

সুজানা হেরকুলানো হাউজেল জানান, গবেষণায় প্রাপ্ত ফলাফলে আমরা দেখেছি, বিড়ালের চেয়ে কুকুর বেশি চালাক। বিড়াল যা করতে পারে কুকুর তার চেয়ে অনেক বেশি চতুরভাবে কাজ করতে পারে।

সূত্র : এনডিটিভি

কেএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।