নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ১৫০


প্রকাশিত: ০৫:০৭ এএম, ০৩ জুলাই ২০১৫

নাইজেরিয়ায় পরপর দুদিনে কুকাওয়া ও মংগুনো শহরে বোকো হারামের হামলায় নিহত হয়েছেন ১৫০ জন সাধারণ মানুষ। বুধবার দেশটির কুকাওয়া গ্রামে চালানো হামলায়  ৯৭ জন নিহত হয়েছে বলে দাবি করছে দেশটির গণমাধ্যম।

এর আগে, মঙ্গলবার মংগুনো শহরে হামলা চালিয়ে ৪৮ জনকে হত্যা করে ওই শহরটি পুনরায় দখল করে নেয় বোকো হারাম সশস্ত্র বাহিনীর সদস্যরা। প্রত্যক্ষদর্শীরা জানায়, হামলার শিকারদের গুলি করা হয়, এবং শিরশ্ছেদ করা হয়। এরপর বিভিন্ন ভবনে আগুন ধরিয়ে দেয় হামলাকারীরা।

মংগুনো শহরে গতমাসে ইসলামপন্থী সশস্ত্র সংগঠনগুলোর বিরুদ্ধে সরকারি বাহিনীর সাফল্য উদযাপনের সময় এক অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছিল।

প্রসঙ্গত, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেবে ২০০৯ সাল থেকে কমপক্ষে ১৭ হাজার মানুষ বোকো হারাম বাহিনীর হামলায় প্রাণ হারিয়েছে। জঙ্গি ইসলামী শাসনব্যবস্থা চালুর জন্য বোকো হারাম সদস্যরা সহিংস আন্দোলন চালিয়ে আসছে।

এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।