নাগরিকত্ব পাচ্ছেন বিদেশী তিন ফুটবলার


প্রকাশিত: ০৭:১০ এএম, ০২ জুলাই ২০১৫

জাতীয় দলকে শক্তিশালী করতে তিন বিদেশী ফুটবলারকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদানের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে বাফুফে। এর অংশ হিসেবে বাংলাদেশের নাগরিক হওয়ার আবেদন পত্রে সাক্ষর করেছেন ঘানার কিংসলে চিগুজি, নাইজেরিয়ার সামাদ ইউসুফ এবং গিনির ইসমাইল বাঙ্গুরা।  

দেশের ফুটবল বোদ্ধাদের আপত্তি সত্ত্বেও, দলের প্রধান কোচ লোডউইক ডি ক্রুইফের এমন ইচ্ছাতেই বিষয়টি নিয়ে কাজ শুরু করে বাফুফে। যার অংশ হিসেবে এবার ভিন দেশীদের নিয়ে আনুষ্ঠানিক বৈঠকে ফেডারেশন।

এই তিন ভিন দেশীর একজন সামাদ ইউসুফ। সাত বছর ধরে বাংলাদেশে অবস্থান করা এই ঘানাইয়ান বর্তমানে খেলছেন আবাহনীর হয়ে। এই তালিকায় থাকা শেখ রাসেলের কিংসলে চিগুজি ও মোহামেডানের ইসমাইল বাঙ্গুরা বাংলাদেশে ৫ বছর পূরণ করবেন আসছে সেপ্টেম্বরে। ত্রিশ বছর পেরোনো এই আফ্রিকানদের দলে অন্তর্ভুক্তি নিয়ে যথেষ্ট প্রশ্ন থাকলেও, নাগরিকত্বের বিষয়টি নিয়ে বেশ রোমাঞ্চিত এই ত্রয়ী।

শেখ রাসেলের স্ট্রাইকার কিংসলে চিগুজি বলেন, আমি বাংলাদেশের হয়ে খেলতে চাই। আমার মনে হয় বিষয়টি বেশ সম্মানের হবে।

মোহামেডানের স্ট্রাইকার ইসমাইল বাঙ্গুরা বলেন, আমরা পেশাদার ফুটবলার। এটা হলে আমরা বেশ উপকৃত হব। একই সাথে বিষয়টি বাফুফেকেও উপকৃত করবে বলে আমার মনে হয়।`

আবাহনী লিমিটেডের ডিফেন্ডার সামাদ ইউসুফ বলেন, বাংলাদেশ আমার সেকেন্ড হোম। আমি বাংলাদেশের জার্সি গায়ে জড়াতে পারলে নিজের সেরাটা দিয়ে পারফর্ম করার চেষ্টা করব।

এদিকে এই ভিনদেশি ত্রয়ীকে নাগরিকত্ব প্রদানে বেশ কাঠখড় পোড়াতে হবে বাফুফেকে। দৌড়াতে হবে স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যন্ত। সব প্রক্রিয়া সম্পন্ন হতে ছয় মাসের মত সময় লাগলেও বাফুফের লক্ষ্য ৩ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের আগে কার্যক্রম সম্পন্ন করা।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।