মুগাবে গৃহবন্দী, নতুন প্রেসিডেন্ট নানগাগবা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৫ পিএম, ১৫ নভেম্বর ২০১৭

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে রাজধানী হারারেতে গৃহবন্দী করে রেখেছে দেশটির সেনাবাহিনী। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জাকব জুমা এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

একইসঙ্গে বহিষ্কৃত ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগবাকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। রবার্ট মুগাবেকে গৃহবন্দি করার পর রক্তপাতহীন ক্ষমতার পালাবদল হিসেবে বর্ণনা করেছে সেনাবাহিনী।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, জাকব জুমাকে ফোন করে মুগাবে জানিয়েছেন, তিনি ঠিক আছেন। রাষ্ট্রীয় টেলিভিশনের নিয়ন্ত্রণ নিয়ে নেয়ার পর থেকে রাজধানীজুড়ে টহল দিচ্ছে সেনাবাহিনী।

সেনাবাহিনীর দাবি, কেবল অপরাধীরাই তাদের টার্গেটে রয়েছেন। বিবিসির প্রতিনিধি বলছেন, মুগাবেকে সরানোর পর বরখাস্ত হওয়া ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগবাকে ফিরিয়ে নিয়ে আসার জন্যও এই মুভমেন্ট হতে পারে।

বুধবার সকালে রাজধানী হারেরেতে ব্যাপক গুলি বর্ষণের আওয়াজ শোনা গেছে।

১৯৮০ সালে যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে ক্ষমতায় ছিলেন ৯৩ বছর বয়সী মুগাবে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত হারাতে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিরাপদ আশ্রয়কেন্দ্রে থাকার নির্দেশ দিয়েছে মার্কিন দূতাবাস।

সূত্র : বিবিসি

কেএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।