জিম্বাবুয়ের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সেনাবাহিনীর দখলে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৪৪ এএম, ১৫ নভেম্বর ২০১৭

জিম্বাবুয়ের সরকারি সম্প্রচারমাধ্যম দখল করে নিয়েছে দেশটির সেনাবাহিনী। এ সময় গোলাগুলির শব্দ শোনা যায়। কিন্তু এ পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি। মঙ্গলবার রাতের এ ঘটনার ফলে দেশটিতে রাজনৈতিক সংকট আরো তীব্র হলো।

দেশের জাতীয় সম্প্রচারমাধ্যম জেডবিসি দখলে নেয়ার পর জিম্বাবুয়ের সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, অপরাধীদের ধরতে পদক্ষেপ নিয়েছে সেনাবাহিনী।

তবে এই ঘটনা সরকারের ওপর সেনাবাহিনীর কর্তৃত্ব গ্রহণ নয় এবং প্রেসিডেন্ট রবার্ট মুগাবে নিরাপদ রয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে।

g

বুধবার সকালে রাজধানী হারারের উত্তরাঞ্চলীয় শহরতলীতে তীব্র গোলাগুলি এবং কামানের শব্দ পাওয়া গেছে।

টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, যারা অপরাধ করছেন এবং এর ফলে দেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষতি হচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চায় সেনাবাহিনী।

এক বিবৃতিতে বলা হয়েছে, যত দ্রুত আমরা আমাদের মিশন সফল করতে পারব তত তাড়াতাড়ি দেশের পরিস্থিতি আবার স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে।

ওই বিবৃতিতে আরো জানানো হয়েছে, ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট মুগাবে এবং তার পরিবার নিরাপদ রয়েছে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

g

এদিকে, রাজধানী হারারের পরিস্থিতি স্পষ্ট না হওয়া পর্যন্ত নিজেদের বাড়ি বা বাসস্থানে নিরাপদে থাকার জন্য নিজেদের নাগরিকদের পরামর্শ দিয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর।

অপরদিকে, হারারের মার্কিন দূতাবাস এক টুইটবার্তায় জানিয়েছে, চলমান অনিশ্চয়তার কারণে বুধবার তারা তাদের কার্যক্রম বন্ধ রাখবে। পরবর্তী নোটিশ না পাওয়া পর্যন্ত নিজেদের নাগরিকদের বাড়িতেই অবস্থানের পরামর্শ দিয়েছে তারা।

এআরএস/টিটিএন/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।