সোমবার সারাদেশে আইনজীবীদের আদালত বর্জনের ঘোষণা


প্রকাশিত: ১১:২৯ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৪

সংবিধানের ষোড়শ সংশোধনী বিল-২০১৪ জাতীয় সংসদে পাসের প্রতিবাদে আগামী সোমবার সারাদেশে আদালত বর্জনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল। শনিবার আইনজীবী সমিতির প্রতিনিধিদের এক মতবিনিময় সভায় সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ বার কাউন্সিলের আয়োজনে এই মতবিনিময় সভায় কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন দাবি করেন, বর্তমান প্রেক্ষাপটে বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদকে দেওয়া হলে উচ্চ আদালতের বিচারকেরা রাজনৈতিক দাবার ঘুঁটিতে পরিণত হবেন। বিচার বিভাগের নিয়ন্ত্রণ চলে যাবে সরকারের হাতে।

বিচার বিভাগের বর্তমান অবস্থাসহ তিনটি আলোচ্য বিষয় নিয়ে এই মতবিনিময় হচ্ছে।

১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী বিল-২০১৪ জাতীয় সংসদে পাস হয়েছে। এর মধ্য দিয়ে ৪০ বছর পর সুপ্রিম কোর্টের বিচারকদের অভিশংসনের ক্ষমতা সংসদের কাছে ন্যস্ত হয়েছে। রাষ্ট্রপতি বিলটিতে সম্মতি জানিয়ে স্বাক্ষর করলে তা সংবিধানের অংশ হবে।

পাস হওয়া বিলে ৯৬ অনুচ্ছেদ সংশোধন করে দফা ২-এ বলা হয়েছে, প্রমাণিত অসদাচরণ বা অসামর্থ্যের কারণে সংসদের মোট সদস্যসংখ্যার দুই-তৃতীয়াংশ গরিষ্ঠ সদস্যের প্রস্তাবক্রমে রাষ্ট্রপতির আদেশে সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণ করা যাবে।

৩ দফায় বলা হয়েছে, সাংসদদের প্রস্তাব-সম্পর্কিত এবং বিচারকের অসদাচরণ ও অসামর্থ্য সম্পর্কে তদন্ত ও প্রমাণের পদ্ধতি সংসদ আইনের দ্বারা নিয়ন্ত্রণ করতে পারবে। ৪ দফায় বলা হয়েছে, কোনো বিচারক রাষ্ট্রপতিকে উদ্দেশ করে স্বাক্ষরযুক্ত পত্রযোগে স্বীয় পদ ত্যাগ করতে পারবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।