টানা বর্ষণে পিরোজপুরে আমনের বীজতলা নষ্ট


প্রকাশিত: ০৩:৩৯ এএম, ৩০ জুন ২০১৫

কয়েক দিনের টানা বর্ষণে পিরোজপুরে আমনের বীজতলার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে, সোমবার থেকে কোন বৃষ্টি না হওয়ায় জনেমনে স্বস্তি ফিরে এসেছে। রাস্তা-ঘাট, অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংক, ব্যবসাপ্রতিষ্ঠানসহ অন্যান্য কর্মসংস্থানে জনসমাগম বেড়েছে।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ৯ হাজার ৫৯৮ হেক্টর জমিতে আমন চাষের  লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে উফশী ১৫৩ হক্টর ও স্থানীয় জাতের ৯ হাজার ৪৪৫ হেক্টর । আর খরিপ ১ মৌসুমে ১৯৫ হেক্টর জমিতে শাকসবজির আবাদ করা হয়েছে তার মধ্যে বৃষ্টিতে ক্ষতি হয়েছে ২৫হেক্টর জমির ফসলের।  

উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে অতিরিক্ত পানির ফলে সে সব এলাকার কৃষকরা আমনের বীজের জন্য মাঠে ধান ফেলেছে তা ভেসে গেছে। উপজেলার ইকড়ি গ্রামের ভুক্তভোগী কৃষক আ. রব হাওলাদার, গৌরীপুরের প্রবীণ কৃষক বিমল কৃষ্ণ হালদার, উত্তর পৈকখালী সমিতির হাট এলাকার কৃষক এসাহাকসহ অনেক কৃষক জানান, তাদের আমন ধানের বীজ ভেসে গেছে।

তেলিখালী ইউনিয়নের প্যালেন চেয়ারম্যান ইউপি সদস্য মো. বাহাউদ্দিন বাদল জানান , গত কয়েকদিনের অবিরাম বর্ষণের ফলে আমন মৌসুমে ওই এলাকার বীজতলা নষ্ট হওয়ায় কৃষকরা বিপাকে পড়েছেন। তিনি আরো জানান, সরকারের দুর্যোগ ও ত্রাণ অধিদফতর থেকে উপজেলার মধ্যে তেলিখালী ও নদমুলা ইউনিয়ন নদী তীরবর্তী এলাকা হওয়ায় এ দুটি ইউনিয়নকে ঝুঁকিপূর্ণ ধরা হয়েছে। তবে বৃষ্টিতে আমনের বীজ তলা তেমন নষ্ট হয়নি বলে উপজেলা কৃষি বিভাগের দাবি ।

হাসান মামুন/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।