পাশাপাশি ট্রাম্প-শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ০৮ নভেম্বর ২০১৭

উত্তর কোরিয়াকে হুমকি দিয়ে সফর শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাপান এবং দক্ষিণ কোরিয়া সফর শেষে বুধবার চীনে পা রাখেন তিনি। খবর বিবিসি, সিএনএন।

চীন সফর শেষে ভিয়েতনাম এবং ফিলিপাইনে যাবেন ট্রাম্প। গত ২৫ বছরে এশিয়ায় কোনো মার্কিন প্রেসিডেন্টের এটাই সবচেয়ে দীর্ঘ সফর। উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র কর্মসূূচি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এশিয়া সফর করছেন ট্রাম্প।

আগামী ১০ নভেম্বর ট্রাম্প ভিয়েতনামে পৌঁছাবেন। দেশটির দানাং শহরে অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) সম্মেলনে অংশ নেবেন তিনি। এরপর ১১ নভেম্বর দানাং থেকে ট্রাম্প ভিয়েতনামের রাজধানী হ্যানয় শহরে যাবেন। সেখানে দেশটির প্রেসিডেন্ট ট্রান দাই কুয়াং ও অন্য নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

১২ নভেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় পা রাখবেন ট্রাম্প। সেখানে অ্যাসোসিয়েশন ফর সাউথইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান)-এর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশ নেবেন। ১৩ নভেম্বর আসিয়ান সম্মেলনে যোগ দেবেন ট্রাম্প। তিনি প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তের সঙ্গে বৈঠক করবেন।

উল্লেখ্য, ট্রাম্পের আগে ১৯৯১ সালের শেষে এবং ১৯৯২ সালের শুরুর দিকে দীর্ঘ সময়ের জন্য এশিয়া সফর করেন জর্জ বুশ।

বেইজিংয়ে পৌঁছানোর আগে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে এক ভাষণে ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে সতর্ক করে বলেন, আমাদের অবমূল্যায়ন করবেন না। উত্তর কোরিয়ার জীবন-যাপন নিয়েও সমালোচনা করেন তিনি।

পিয়ং ইয়ংকে উদ্দেশ করে ট্রাম্প বলেন, আপনারা যেসব অস্ত্র মজুদ করছেন তা আপনাদের নিরাপত্তা দিতে পারবে না। তিনি পিয়ংইয়ংকে রুখতে অন্য দেশকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

বেইজিংয়ে পৌঁছানোর পর ট্রাম্পকে স্বাগত জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সফরের আগেই জিনপিংয়ের প্রশংসা করে ট্রাম্প বলেছেন, তিনি চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় আছেন। চীনের কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে নির্বাচিত হয়ে রাজনীতিতে নতুন নেতৃত্বের জন্য জিনপিংকে অভিনন্দন জানিয়েছিলেন ট্রাম্প।

বিমানবন্দরে ট্রাম্পকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়েছে। সে সময় সেনাবাহিনীর কুচকাওয়াজ এবং ছোট ছোট শিশুরা পতাকা হাতে দাঁড়িয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এবং তার স্ত্রী মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে অভিনন্দন জানানো হয়।

এর আগে প্রেসিডেন্স হিসেবে ক্ষমতা ছাড়ার এক সপ্তাহ আগেই চীনে সফর করেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে সে সময় তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়নি।

জিনপিংয়ের সঙ্গে ট্রাম্পের বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকি এবং বাণিজ্য প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে। উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচিকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে আগে থেকেই উত্তেজনা বিরাজ করছে। এ সফরে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক চ্ছিন্ন করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

চীনা সম্রাটদের শহর ফরবিডেন সিটি পরিদর্শন করবেন ট্রাম্প এবং মেলানিয়া। ১৯৪৯ সালের পর এ প্রথম কোনো বিদেশি নেতা এ শহরে পা রাখবেন। এটা নিঃসন্দেহে ট্রাম্পের জন্য আলাদা একটি সম্মান।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।