স্কটল্যান্ডের স্বাধীনতাকামী নেতার পদত্যাগ


প্রকাশিত: ০৩:২৭ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৪

স্কটল্যান্ডের ঐতিহাসিক গণভোটের ফলাফল স্বাধীনতার বিপক্ষে যাওয়ার পর স্কটিশ ন্যাশানাল পার্টির নেতা অ্যালেক্স স্যামন্ড পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

স্কটল্যান্ড রাজ্য সরকারের প্রধান বা ফার্স্ট মিনিস্টার অ্যালেক্স স্যামন্ডের দীর্ঘদিনের স্বপ্ন ছিল স্কটল্যান্ডের স্বাধীনতা। স্বাধীনতাপন্থী প্রচারণার নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

গণভোটে ভোটাররা তার স্বপ্নকে জয়যুক্ত করতে না পারায় তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। শুক্রবার সকালে গণভোটের ফলাফল প্রকাশ করা হয়, যাতে দেখা যায় ৫৫ শতাংশ ভোটার যুক্তরাজ্যের সাথে থাকার পক্ষে ভোট দিয়েছে।

স্বাধীনতার পক্ষে `হ্যাঁ` ভোট ছিল ৪৫ শতাংশ। স্কটল্যান্ডের সমস্ত নাগরিকদের এই ফল মেনে নেয়ার জন্য আহ্বান জানিয়েছেন স্বাধীনতার পক্ষের নেতা মি. স্যামন্ড।

ফলাফল ঘোষণার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সংবাদ সম্মেলনে বলেছেন, সব সমস্যা সমাধানে একসাথে থাকার পক্ষেই এই ফলাফল এসেছে।

স্কটল্যান্ডে স্বাধীনতার প্রশ্নে গণভোটে বেশিরভাগ স্কটিশই ‘না’ ভোট দিয়েছেন, অর্থাৎ যুক্তরাজ্যের সাথে থাকার পক্ষেই ভোট পড়েছে বেশি।

বৃহস্পতিবারের গণভোটে ৫৫ শতাংশ জনগণ `না’ ভোট অর্থাৎ স্বাধীনতার বিপক্ষে ভোট দিয়েছেন এবং ৪৫ শতাংশ জনগণ স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।