২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী


প্রকাশিত: ০৩:২২ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭ সেপ্টেম্বর সকালে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন। একই দিন দুপুরে তার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক অনুষ্ঠিত হবে। শুক্রবার নিউইয়র্কের জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন থেকে পাঠানো এক বার্তা থেকে এ তথ্য জানা যায়।

ওই বার্তায় জানা যায়, বৃহস্পতিবার নিউইয়র্কে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে শেখ হাসিনার আসন্ন নিউইয়র্ক সফরসূচি, জাতিসংঘে সাধারণ পরিষদে যোগদান ও ভাষণ-সংক্রান্ত তথ্য তুলে ধরেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন। সম্মেলনে প্রথম সচিব (প্রেস) মামুন-অর-রশিদ, উপস্থায়ী প্রতিনিধি মুস্তাফিজুর রহমান, অর্থনৈতিক উপদেষ্টা বরুন দেব মিত্র ও প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আখতারুজ্জামান উপস্থিত ছিলেন।

২২ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের ৬৯তম অধিবেশন শুরু হবে। সেখিানে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছবেন। সেখানে তিনি ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন।

এ বছর জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভের ৪০ বছর পূর্তি হচ্ছে। এ উপলক্ষে বাংলাদেশ মিশন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে।

আব্দুল মোমেন সংবাদ সম্মেলনে জানান, জাতিসংঘের এবারের অধিবেশনে ৯৫ জন প্রেসিডেন্ট, ৪৫ জন প্রধানমন্ত্রী, দুজন ভাইস প্রেসিডেন্ট, একজন ডেপুটি প্রধানমন্ত্রী ও ৫০ জন মন্ত্রী অংশ নিচ্ছেন। একই সঙ্গে ১৯৩টি সদস্যদেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

আব্দুল মোমেন জানান, এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা আয়োজিত পার্টিতে যোগ দেবেন।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিবের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। বিকালে প্রধানমন্ত্রী ‘এডুকেশন ফার্স্ট ইনিশিয়েটিভ’ শীর্ষক উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দেবেন। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন এতে মডারেটরের দায়িত্ব পালন করবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।