আজারবাইজান-তুরস্ক-জর্জিয়ায় সংযোগ রেলপথ চালু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০০ পিএম, ৩১ অক্টোবর ২০১৭

আজারবাইজান, তুরস্ক ও জর্জিয়ার নেতারা মিলে তিন দেশে রেলওয়ের ৮২৬ কিলোমিটার রাস্তার সংযোগ সড়কের উদ্বোধন করেছেন। সোমবার চালু হওয়া সংযোগ সড়কগুলো রাশিয়ার বাইপাস হিসেবে ব্যবহৃত হবে। এ ছাড়া ইউরোপ এবং চীনের যাত্রীবাহী এবং মালবাহী রেলওয়ের সংযোগ সৃষ্টি হয়েছে এ প্রকল্পের ফলে।

সংযোগ সড়কগুলো চালুর সময় তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোয়ান, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এবং জর্জিয়ার প্রধানমন্ত্রী কিভিরিকাশভিলি উপস্থিত ছিলেন।

এ প্রকল্পের অধীনে নতুনভাবে একশ পাঁচ কিলোমিটার রেললাইন তৈরি করা হয়েছে। রেললাইনগুলো দিয়ে এক মিলিয়ন যাত্রী এবং পাঁচ মিলিয়ন টন মালামাল পরিবহণ করা যাবে।

প্রাথমিক অবস্থায় প্রকল্পের খরচ চারশ মিলিয়ন ধরা হলেও তা বেড়ে এক বিলিয়নের বেশি দাঁড়িয়েছে। আজারবাইজানের তেল খাত থেকে প্রকল্পটির অর্থায়ন করা হয়েছে।

প্রকল্পটির অধীনে আজারবাইজান এবং জর্জিয়ার মধ্যকার ট্রেনের সংযোগের উন্নয়নও করা হয়েছে। ২০০৭ সাল থেকে প্রকল্পটি শুরু হয়ে ২০১১ সালে কাজ সমাপ্ত হয়।

সূত্র : রয়টার্স

কেএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।