অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রীকে অযোগ্য ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৭ এএম, ২৭ অক্টোবর ২০১৭

অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী বার্নবি জয়েস এবং আরো চার রাজনীতিবিদকে অযোগ্য ঘোষণা করেছে দেশটির একটি আদালত। নির্বাচনে অংশ নেয়ার সময় দ্বৈত নাগরিকত্ব থাকায় তাদের বিরুদ্ধে এই রায় দেয়া হয়েছে। খবর বিবিসি।

অস্ট্রেলিয়ার উচ্চ আদালত জয়েসসহ তিন রাজনীতিবিদকে তাদের পদে অযোগ্য ঘোষনা করেছেন। এছাড়া বাকি এক রাজনীতিবিদ গত জুলাইয়েই পদত্যাগ করেন।

অস্ট্রেলিয়ার সংবিধানে দ্বৈত-নাগরিকদের নির্বাচনে অংশ নেয়ার ওপরে নিষেধাজ্ঞা রয়েছে। অযোগ্য ঘোষণা হলেও দ্বৈত-নাগরিকত্ব ত্যাগ করায় জয়েস চাইলে নতুন নির্বাচনে অংশ নিতে পারবেন। উপনির্বাচনের মাধ্যমে আবারও ফিরে আসতে পারেন জয়েস।

গত আগস্টে অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী তার পদে থাকার সময় নিউজিল্যান্ডের নাগরিক ছিলেন। অাগস্টে তা ছেড়ে দিলেও নির্বাচনের সময় দ্বৈত নাগরিক থাকায় সিনেটের নিম্নকক্ষের সদস্যপদ হারালেন তিনি।

অযোগ্য ঘোষণা হওয়ার পর এক বিবৃতিতে জয়েস বলেন, ‘আমি আদালতের রায়ের প্রতি শ্রদ্ধাশীল।’

তিনি আরো বলেন, আমরা একটি অসাধারণ গণতন্ত্রের মধ্যে বাস করি, যেখানে সবার জন্য ভারসাম্য আছে, এখানে আমাদের সবার জন্য সমান স্বাধীনতা রয়েছে। এমন বিবেচনার জন্য আদালতকে ধন্যবাদ।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।