ওবামার আইএস দমন বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৬ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৪

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের দমনে সিরিয়ার সরকারবিরোধীদের প্রশিক্ষণ ও অস্ত্র সরবরাহ সংক্রান্ত যে বিল এনেছেন তাতে অনুমোদন দিয়েছে হাউস অব রিপ্রেজেন্টেটিভ।

বিলটি পাস হওয়ায় সিরিয়ায় আইএস যোদ্ধাদের দমনে ওবামা এখন ৫০ কোটি ডলার খরচ করতে পারবেন। আর এ অর্থ সিরিয়ার সরকারবিরোধীদের প্রশিক্ষণ ও অস্ত্রশস্ত্র প্রদানে ব্যয় করা হবে। ইরাক ও সিরিয়ায় আইএস দমনে মার্কিন সেনারা স্থলযুদ্ধে অংশ নেবে না ওবামার এমন নিশ্চয়তার পরই বিলটি পাস হলো।

প্রসঙ্গত, সিরিয়ার বিদ্রোহীরা প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে যুদ্ধ করলেও তারা আইএস বিরোধী। আর তাই এ বিদ্রোহীদের দিয়ে এক ঢিলে দুই পাখি মারতে (আইএস দমন ও বাশারের পতন) চাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

রিপাবলিকান নেতৃত্বাধীন হাউস অব রিপ্রেজেন্টেটিভে বিলটি পাস হলেও এখনও সিনেটের অনুমোদন বাকি রয়েছে। তবে ক্ষমতাসীন ডেমোক্র্যাট নেতৃত্বাধীন সিনেটে এটি সহজেই অনুমোদিত হবে বলে মনে করা হচ্ছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।