টাইটানিকে বসে লেখা চিঠির দাম উঠল ১ লাখ ২৬ হাজার ডলার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০২ এএম, ২২ অক্টোবর ২০১৭

এবার নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে টাইটানিকের একটি চিঠি। ব্রিটিশ জাহাজ টাইটানিকে বসেই ওই চিঠি লেখা হয়েছিল। ১৯১২ সালে জাহাজটি ডুবে যাবার আগে লেখা ওই চিঠিটি ১২৬ হাজার ডলারে বিক্রি হয়। খবর বিবিসি।

টাইটানিকের নোটপেপারে লেখা একমাত্র ওই চিঠিটি উত্তর আটলান্টিকের পানিতে ডুবে থাকলেও ভালো অবস্থাতেই ছিল।

ব্রিটিশ এক নাগরিক ওই চিঠিটি কিনেছেন। ওই ব্যক্তি টেলিফোনে নিলামে অংশ নিয়েছিলেন। নিলামদার অ্যান্ড্রু অ্যালড্রিজ বলছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্রিটিশ ক্রেতা ইতিহাসের অভিনব সব জিনিস সংগ্রহে রাখেন।

letter

১৯১২ সালের ১৩ এপ্রিল জাহাজটি ডুবে যাবার আগের দিন টাইটানিকের যাত্রী মার্কিন ব্যবসায়ী অস্কার হলভারসন ওই চিঠিটি তার মাকে লিখেছিলেন।

হলভারসন ও তার স্ত্রী ম্যারি সাউদাম্পটন থেকে টাইটানিকে উঠেছিলেন। নিউইয়র্কে নিজেদের বাড়িতে ফিরে যাবার কথা ছিল তাদের।

মায়ের কাছে লেখা হলভারসনের চিঠিতে টাইটানিক ও এর যাত্রীদের বর্ণনা পাওয়া গেছে। চিঠিতে বলা হয়েছে, ‘টাইটানিক জাহাজ বিশাল বড় এবং দেখতে রাজকীয় হোটেলের মতো। বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি জন জ্যাকব অ্যাস্টর ও তার স্ত্রীও রয়েছেন আমাদের সঙ্গে। কোটি কোটি টাকা থাকলেও তিনি দেখতে আর দশটা সাধারণ মানুষের মতোই। ডেকের বাইরে তিনি আমাদের সঙ্গে বসে আছেন।’

letter

টাইটানিক ডুবে যাবার ফলে যাদের মৃত্যু হয়েছিল তাদের মধ্যে একজন ছিলেন হলভারসন। ওই দুর্ঘটনায় জেজে অ্যাস্টর ও তার স্ত্রীও মারা যান। তবে ম্যারি হলভারসন বেঁচে গিয়েছিলেন। অস্কার হলভারসনের মৃতদেহ যখন উদ্ধার করা হয় তখন তার পকেটে চিঠিটা পাওয়া যায়। চিঠিটার মধ্যে এখনও সাগর ও পানির চিহ্ন রয়ে গেছে।

হলভারসনের ওই চিঠি তার মায়ের কাছে পৌঁছে দেয়া হয়েছিল। অ্যালড্রিজ জানিয়েছেন, ‘সম্ভবত এটাই জাহাজের কোনো যাত্রীর লেখা একমাত্র চিঠি যেটা তার মৃত্যুর কারণে পোস্ট না করা হলেও প্রেরকের কাছে পৌঁছেছে।’

টিটিএন/এমএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।