যৌন হয়রানি বন্ধে বিশেষ উদ্যোগ কেনিয়ার স্কুলে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৬ এএম, ২২ অক্টোবর ২০১৭

রাস্তাঘাটে অথবা গণপরিবহনে নারীদের যৌন হয়রানি বন্ধে একটি বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে কেনিয়ার স্কুলগুলোতে। কেনিয়ার রাজধানী নাইরোবির কিছু স্কুলে বিশেষ ক্লাসে শেখানো হচ্ছে কোন ধরনের আচরণ যৌন হয়রানি হিসেবে বিবেচিত, বিশেষ করে গণপরিবহনে।

যৌন হয়রানির শিকার হলে একজন নারীর কেমন লাগে বা কিভাবে অন্যরা সেসময় যৌন হয়রানির শিকার নারীর পাশে দাঁড়াতে পারে সে বিষয়টিও শেখানো হচ্ছে ক্লাসে।

বিশেষ এই ক্লাসের জন্য অনেকটা নাটকের মতো দৃশ্য সাজানো হচ্ছে ক্লাসরুমে। পরিবেশটা সেখানে এমন বানানো হচ্ছে যেন ভিড়ে ঠাসা একটি বাসে কোথাও যাচ্ছে মানুষজন।

এই ভিড়ের মধ্যে কোন ধরনের আচরণ যৌন হয়রানি বলে বিবেচিত হবে সেসব শেখানো হচ্ছে ক্লাসে। বাসে নারী যাত্রীদের সঙ্গে কেউ অশোভন আচরণ করলে অন্য যাত্রীরা কী করতে পারেন সেটিও শেখানো হচ্ছে।

উযামা নামে একটি প্রতিষ্ঠানের উদ্যোগে এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। উযামা আফ্রিকার কর্মকর্তা ন্যান্সি ওমন্ডি বলছেন তাদের উদ্দেশ্য ছেলেরা যেন সমস্যার কারণ না হয়ে বরং সমস্যা মোকাবেলায় ভূমিকা রাখতে পারে।

কেনিয়ার এই প্রশিক্ষণের আদলে শিগগিরই আফ্রিকার আরেকটি দেশ মালাউইতেও একই ধরনের ক্লাস চালু করা হবে।

এনএফ/এমএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।