এসপিআইএমএস প্রকল্পের ৮০ ভাগ অর্থ দিবে জাইকা


প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৪

বাংলাদেশের বিনিয়োগ ব্যবস্থাপনা উন্নয়নে ‘দ্যা স্ট্রেনদেনিং পাবলিক ইনভেস্টমেন্ট সিস্টেম (এসপিআইএমএস) প্রকল্পে অর্থায়ন করবে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। এ প্রকল্প মোট ব্যয়ের ৫০ কোটি টাকার মধ্যে ৪০ কোটি টাকা দেবে প্রতিষ্ঠানটি, যা প্রকল্প ব্যয়ের শতকরা ৮০ ভাগ। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসপিআইএমএস প্রকল্পের ওপর কর্মশালায় এ সহায়তার কথা জানান বাংলাদেশে নিযুক্ত জাইকার প্রধান প্রতিনিধি মিকিও হাতায়েদা।

মিকিও হাতায়েদা বলেন, বাংলাদেশের ৬০ ভাগ প্রকল্পের কাজ যথাসময়ে শেষ হয় না। এর প্রধান কারণ সরকারি বিনিয়োগ ব্যবস্থাপনায় দুর্বলতা। এ পরিস্থিতি উত্তরণে সরকারি বিনিয়োগ ব্যবস্থাপনায় টেকসই উন্নয়ন চায় জাইকা। সরকারি অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পে সময় ও ব্যয় বৃদ্ধির কারণে প্রকল্পের প্রকৃত উদ্দেশ্য ব্যাহত হচ্ছে। জাইকা মনে করে সরকারি বিনিয়োগ ব্যবস্থাপনায় টেকসই উন্নয়ন না হলে বাংলাদেশের জন্য মধ্যম আয়ের দেশ গড়া কঠিন হবে।

তিনি আরও বলেন, মধ্যম আয়ের দেশ গড়তে হলে বাংলাদেশকে তিনটি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। প্রথম চ্যালেঞ্জ বিদ্যুৎ ও জ্বালানি চাহিদা পূরণ, দ্বিতীয় চ্যালেঞ্জ জনগণের কর্মসংস্থানের ব্যবস্থা এবং তৃতীয় চ্যালেঞ্জ ব্যবসা বাণিজ্যের প্রসারে আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকা। এ জন্য আগামী ৫ থেকে ৬ বছরে ৬ বিলিয়ন ডলার সহায়তা দেবে জাপান।

কর্মশালায় পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, জাপান আমাদের সবচেয়ে বড় বন্ধু। তারা নিয়মিতই নানা ধরণের উন্নয়ন প্রকল্পে সহায়তা দিয়ে যাচ্ছে। এ প্রকল্পে সহায়তার মাধ্যমে  বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পে কাজের গতি আসবে।

পরিকল্পনা সচিব ভূইয়া সফিকুল ইসলাম, পরিকল্পনা কমিশনের সদস্য আরাস্তু খান, এস এম গোলাম ফারুক, মো. সফিকুল আজমসহ জাইকার প্রতিনিধিরা কর্মশালায় উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।