ডোকলামে ফের সেনা উপস্থিতি বাড়িয়েছে চীন, ভারতের অস্বীকার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১২ এএম, ০৭ অক্টোবর ২০১৭

বিতর্কিত ডোকলামে চীন ধাপে ধাপে সেনা উপস্থিতি বৃদ্ধি ও রাস্তা সম্প্রসারণের কাজ শুরু করেছে। গণমাধ্যমে এ ধরনের প্রতিবেদন প্রকাশের মাঝেই বেইজিং বলছে, আঞ্চলিক অধিকার সুরক্ষার অধিকার আছে চীনের।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ডংল্যাঙ জেলায় আঞ্চলিক অধিকার সুরক্ষায় চীনা সীমান্ত প্রতিরক্ষা বাহিনী সব সময় টহল দিচ্ছে। সীমান্ত ও অন্যান্য চুক্তি মেনেই এই টহল দেয়া হচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ডংল্যাঙ (ডোকলাম) যে চীনা ভূখণ্ড এটি নিয়ে কোনো ধরনের বিতর্ক নেই। চীনের সক্রিয় ও বৈধ প্রশাসনের অধীনে আছে ডংল্যাঙ।’

এদিকে, ভারত বলছে, ভারত-চীন সীমান্তের দোকলামে অঞ্চলে নতুন করে কোনো উন্নয়নমূলক কাজ দেখা যায়নি। এখনো সেখানে স্থবির অবস্থা বিরাজ করছে।

গত আগস্টে ভূটান সীমান্তের ডোকলামে ভারতীয় ও চীনা সেনাবাহিনী ৭৩ দিনে মুখোমুখি অবস্থান নেয়। বিতর্কিত এই অঞ্চলে চীনা সেনাবাহিনীর একটি সড়ক নির্মাণ কেন্দ্র করে এই বিতর্কের শুরু হয়। ডোকলামকে ভূটান নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে।

পরে সঙ্কট অবসানে দুই দেশ ডোকলাম থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। তবে গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, চলতি সপ্তাহে ডোকলামে সেনা উপস্থিতি বৃদ্ধি করেছে চীন। একই সঙ্গে সড়ক সম্প্রসারণের কাজও শুরু করেছে।

সূত্র : আইএএনএস।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।