ডোকলামে আবারও রাস্তা তৈরির কাজ শুরু করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১০ এএম, ০৬ অক্টোবর ২০১৭

মাসখানেক আগেই ডোকলাম ইস্যু নিয়ে ভারত ও চীনের মধ্যে টানাপড়েন শেষ হয়েছে। কিন্তু আবারও নতুন করে ভুটান ও ভারতের সীমান্তে ওই এলাকায় রাস্তা তৈরির কাজ শুরু করেছে চীনা সেনারা। খবর এনডিটিভি।

ত্রিদেশীয় সীমান্তের ডোকলাম মালভূমিকে ভুটানের অংশ বলে মনে করে থিম্পু। কিন্তু বেইজিংয়ের দাবি, ওই ভূখণ্ড তাদের। ভুটানের দাবির প্রতি সমর্থন রয়েছে দিল্লিরও।

গত জুনে ওই এলাকায় চীনা সেনারা রাস্তা তৈরির কাজ শুরু করলে তাতে হস্তক্ষেপ করে ভারতীয় সেনারা। ফলে প্রায় দু’মাস ডোকলামে মুখোমুখি অবস্থান ছিল দু’দেশের সেনাদের।

শেষ পর্যন্ত চীনে ব্রিকস সম্মেলনের কিছুদিন আগে সমঝোতায় পৌঁছায় দু’দেশ। ২৮ অাগস্ট ডোকলাম থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নেয় ভারত ও চীন।

কিন্তু সেনা সূত্রের খবর অনুযায়ী, ২৮ অাগস্টের পর থেকেই আবারও সক্রিয় হয়েছে চীন। জুন মাসে যে এলাকায় দু’দেশের সেনা মুখোমুখি দাঁড়িয়েছিল সেখান থেকে ১০ কিলোমিটার দূরে আবারও কাজ শুরু করেছে তারা। একটি রাস্তাকে চওড়া করা হচ্ছে। নির্মাণকর্মীদের সঙ্গে ৫০০ চীনা সেনাও এসেছে সেখানে।

তবে তাদের জন্য ওই এলাকায় কোনও স্থায়ী ছাউনি তৈরি করা হয়নি। চীনের ইয়াটুং শহর ডোকলামের ওই এলাকা থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে। চীনা সেনা ও নির্মাণকর্মীরা সেখান থেকেই সড়কপথে যাতায়াত করছে।

ভারতীয় সেনা সূত্রের মতে, কূটনৈতিক উত্তাপ চরমে ওঠায় চীন সাময়িক সমঝোতা করেছিল। কিন্তু তারা যে আবারও ওই এলাকায় শক্তি প্রদর্শনের চেষ্টা করতে পারে তা আঁচ করতে পেরেছিল দিল্লি। ফলে ডোকলাম মালভূমি থেকে নেমে এলেও ওই এলাকা থেকে ভারতীয় সেনাদের পুরোপুরি সরিয়ে নেয়া হয়নি।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।