হায়িজা শহর পুনর্দখল করেছে ইরাকি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৬ এএম, ০৫ অক্টোবর ২০১৭

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হাত থেকে ইরাকের কেন্দ্রীয় হায়িজা শহরটি পুনর্দখল করেছে সেনাবাহিনী। দেশটিতে ওই শহরটিই ইসলামিক স্টেটের শেষ ঘাঁটি ছিল। ইরাকি সেনাদের তরফ থেকে শহর পুনর্দখলের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসি।

২০১৪ সালে হায়িজা শহরটি দখল করে নেয় আইএস। তারপর থেকেই ওই শহরটি নিয়ন্ত্রণ করছিল জঙ্গিরা। ওই শহরে কয়েক হাজার বেসামরিক নাগরিক বসবাস করে।

বুধবার ইরাকি সেনাবাহিনীর তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, সেনারা ১৯৬ জঙ্গিকে হত্যা করেছে এবং হায়িজার প্রায় ৯৮টি গ্রাম পুনর্দখল করেছে।

মঙ্গলবার দক্ষিণাঞ্চলীয় শহরে অবস্থিত রাসাদ বিমান ঘাঁটি দখল করে ইরাকি বাহিনী। ওই বিমান ঘাঁটিকে ট্রেনিং ক্যাম্প হিসেবে ব্যবহার করছিল জঙ্গিরা।

জাতিসংঘ মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, এখনও পর্যন্ত হায়িজা শহরে আটকা পড়েছে ৭৮ হাজার বেসামরিক নাগরিক। দু’সপ্তাহ আগে সেনা অভিযান শুরু হওয়ার পর প্রায় ১২ হাজার ৫শ বেসামরিক নাগরিক শহর ছেড়ে পালিয়েছে।

টিটিএন/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।