কলম্বিয়ায় শেষ বিদ্রোহী গ্রুপের অস্ত্রবিরতি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৪ এএম, ০১ অক্টোবর ২০১৭

অর্ধ শতাব্দী ধরে সশস্ত্র সংগ্রামের পর কলম্বিয়ার শেষ গেরিলা গ্রুপ ইএলএন ঐতিহাসিক অস্ত্রবিরতি শুরু করেছে। স্থানীয় সময় শনিবার মধ্যরাত থেকে সরকারি বাহিনী ও বিদ্রোহী গ্রুপের মধ্যে এ অস্ত্রবিরতি শুরু হয়, চলবে ৯ জানুয়ারি পর্যন্ত।

কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসের সরকার এ বছরের ফেব্রুয়ারিতে দীর্ঘ দিনের সশস্ত্র সংগ্রাম বন্ধে ইকুয়েডরের কুইটোতে বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনা শুরু করেন। এ অস্ত্রবিরতিকে শান্তি আলোচনার গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে বিবেচনা করা হচ্ছে।

শনিবার মধ্যরাতের পর টুইটারে বিদ্রোহী গ্রুপ জানায়, আমাদের কমান্ডার নিকোলাস রদ্রিগুয়েজ বলেছেন, এ মুহূর্ত থেকে ইএলএন দ্বিপাক্ষিক অস্ত্রবিরতি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করবে।

একই সঙ্গে কলম্বিয়ার এ সশস্ত্র গ্রুপটি অস্ত্রবিরতিকালে গেরিলাদের বিরুদ্ধে সব ধরনের অভিযান প্রত্যাহারেরও আহ্বান জানায়।

উল্লেখ্য, ১৯৬৪ সাল থেকে কলম্বিয়ার সরকারের বিরুদ্ধে যুদ্ধ করে আসছিল ফার্কসহ আরও কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী। পাঁচ দশকের এই গৃহযুদ্ধে ২ লাখ ৬০ হাজার মানুষ মারা গেছেন।

৫২ বছর ধরে চলে আসা ওই বিদ্রোহের অবসান ঘটাতে গত বছরের ২৪ আগস্ট কিউবার রাজধানী হাভানায় কলম্বিয়া সরকার ও বৃহত্তম বিদ্রোহী গ্রুপ রিভ্যুলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। এরপর ২৯ আগস্ট থেকে অস্ত্রবিরতির ঘোষণা দেন ফার্ক নেতা টিমোলিয়ন জিমেনেজ।

এরপর শান্তি চুক্তি নিয়ে দেশটিতে গণভোট অনুষ্ঠিত হয়। এতে চুক্তির বিপক্ষে পড়ে ৫০.২ শতাংশ ভোট। আর পক্ষে ভোট দেন ৪৯.৮ শতাংশ। তবে তা সত্ত্বেও অস্ত্র বিরতিতে অনড় থাকেন প্রেসিডেন্ট প্রেসিডেন্টে সান্তোস।

সূত্র : বিবিসি ও এএফপি

এমএমজেড/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।