এবার পরমাণু চুক্তি বাতিলের হুমকি দিয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪২ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৭

পরমাণু চুক্তি থেকে সরে যাওয়ার হুমকি দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ। বৃহস্পতিবার নিউইয়র্কে বসে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ ধরনের হুমকি দেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ জানান, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলে ইরানও সেই সমঝোতা থেকে বের হয়ে যেতে পারে।

তিনি আরও বলেন, ওয়াশিংটন যদি সমঝোতা থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে নিজেকে প্রত্যাহারসহ অন্যান্য সিদ্ধান্ত নেয়ার সুযোগ রয়েছে ইরানের।

তবে পরমাণু সমঝোতার প্রতি ওয়াশিংটন যদি প্রতিশ্রুতিবদ্ধ থাকে, সেটা যুক্তরাষ্ট্রের জন্যই ভাল হবে বলেও দাবি করেন তিনি।

জাতিসংঘের স্থায়ী পাঁচটি সদস্যদেশ ও জার্মানকে নিয়ে গঠিত হয় ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা ইরান স্বাক্ষর করে ২০১৫ সালের জুলাই মাসে।

এটির বাস্তবায়ন শুরু হয় ২০১৬ সালের জানুয়ারি মাসে। চুক্তি মোতাবেক জাতিসংঘ ও পশ্চিমা নিষেধাজ্ঞা উঠে যায় ইরানের উপর।

বিনিময়ে পরমাণু কর্মসূচি কিছুটা সীমাবদ্ধ করার প্রতিশ্রুতি দেয় ইরান। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা এই চুক্তি নিজের জন্য অস্বস্তিকর বলে দাবি করেন ডোনাল্ড ট্রাম্প।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেও অনেকবার পরমাণু চুক্তি বাতিলের হুমকি দিয়েছেন। ইরানও তার প্রতিক্রিয়া জানিয়েছে।

সূত্র : আল জাজিরা

কেএ/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।