চীন-পাকিস্তানের যৌথ বিমান মহড়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৪ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৭

যৌথ বিমান মহড়ায় অংশ নিয়েছে চীন ও পাকিস্তান। চীনের শিনজিয়াং প্রদেশে শাহিন-৬ নামের এই মহড়া ৫ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলেছে। ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের অবনতি হওয়ার পর থেকে এটাই প্রথম প্রকাশ্যে একযোগে চীন ও পাকিস্তানের সামরিক মহড়ায় অংশ নেয়ার ঘটনা।

গত সপ্তাহে জাতিসংঘের সাধারণ সভায় ভুল ছবি দেখিয়ে ভারতের বিরুদ্ধে অভিযোগ করেছে পাকিস্তান। ভারতকে সন্ত্রাসবাদের জন্মদাত্রী আখ্যা দিয়ে বিশ্বের মঞ্চে একঘরে করার আবেদন জানিয়েছে তারা। ভারতই সন্ত্রাসবাদে উস্কানি দিচ্ছে বলে অভিযোগ পাকিস্তানের।

এ বিষয়ে চীন সরাসরি পাকিস্তানের পাশে না দাঁড়ালেও চুপ করে থেকেছে। প্রতিবাদে অংশ নেয়নি। ভারত সীমান্ত ঘেষে পাকিস্তান পর্যন্ত সড়ক নির্মাণ নিয়ে চীনের সঙ্গে বেশ কয়েক মাস ধরেই তিক্ততা তৈরি হয়েছে। তার উপর ডোকা লা ইস্যু এই তিক্ততা আরো বাড়িয়েছে।

ডোকা লা ইস্যু নিয়ে আপাতত মীমাংসায় এসেছে চীন ও ভারত। পাকিস্তান ও চীনের বিমানবাহিনীর পাইলটরা একযোগে ওড়ালেন ফাইটার জেট, বোমারু বিমান জেএইচ-৭, ক্ষেপণাস্ত্রও ছোড়া হয়েছে।

পাকিস্তানের পক্ষ থেকে পাঠানো হয়েছিল জেএফ-১৭ থান্ডার ফাইটার জেট। চীনের বিমান বাহিনীর কর্নেল ইউ জানিয়েছেন, এটা পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ মহড়া। এক কথায় এই বন্ধুত্বের ব্যাখ্যা করে তিনি বলেছেন, পারস্পরিক সমঝোতা, গভীর বন্ধুত্ব এবং আত্মিক বিশ্বাস।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।