নরেন্দ্র মোদি জাতিসংঘে হিন্দিতে ভাষণ দেবেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৩ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতিসংঘের সাধারণ অধিবেশনে হিন্দিতে ভাষণ দেবেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং রোববার এ তথ্য জানিয়েছেন।

হিন্দি দিবসে ভাষণ দেওয়ার সময় রাজনাথ সিং বলেন, ‘ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে জাতিসংঘে প্রথম হিন্দিতে ভাষণ দেন অটল বিহারি বাজপেয়ী। একজন মন্ত্রী হিসেবে আমিও একবার জাতিসংঘে হিন্দিতে ভাষণ দিয়েছি। আমাদের প্রধানমন্ত্রীও সেখানে হিন্দিতেই ভাষণ দেবেন।’

হিন্দি দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ভবনে আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় এ কথা বলেন রাজনাথ সিং। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন মোদি।
 
এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, ভারতের ৫৫ ভাগ মানুষ হিন্দিতে কথা বলে। এ ছাড়া ৮৫ থেকে ৯০ ভাগ মানুষ হিন্দি বোঝে, যদিও ভাষাটি তাদের মাতৃভাষা নয়। তিনি আরো বলেন, ‘ভারতের সব ভাষার মা হচ্ছে সংস্কৃত। হিন্দি ও অন্য ভাষাগুলো তার-ই বোন সমতুল্য।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।