নাসিক-এর প্রায় ৫০০ কোটি টাকার বাজেট ঘোষণা


প্রকাশিত: ০৮:৪০ এএম, ১৫ জুন ২০১৫

নতুন করে কোনো কর আরোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ২০১৫-২০১৬ অর্থ বছরের জন্য ৪৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গঠনের পর এটা হচ্ছে চতুর্থ বাজেট ঘোষণা।  বাজেট ঘোষণার সময় সুধী সমাবেশ ও রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

সোমবার সকালে সিটি কর্পোরেশনের নগর ভবন প্রাঙ্গনে সুধী সমাবেশে মেয়র ডা. সেলিনা হায়াত আইভী ওই বাজেট ঘোষণা করেন। এবার বাজেটে উন্নয়নকে প্রাধান্য দেয়া হয়েছে।
 
বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৭৩ কোটি ৫২ লাখ ২২ হাজার ৯৮৩ টাকা। এর বিপরীতে রাজস্ব ব্যয় ধরা হয়েছে  ৪৮ কোটি ৪১ লাখ ৭১ হাজার ৪৩৫ টাকা।  উন্নয়ন আয় ধরা হয়েছে ৪১৫ কোটি ৩৮ লাখ ৬১ হাজার ৬৩৪ টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৪৩৮ কোটি ৩৮ লাখ ৯৪ হাজার ৩৯০ টাকা।  বছর শেষে ঘোষিত বাজেটে উদ্বৃত্ত থাকবে ২ কোটি ১০ লাখ ১৮ হাজার ৭৯২ টাকা।

ডা. আইভী বাজেট বক্তব্যে বলেন, বাজেটে দারিদ্র্য বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য এবং অবকাঠামোগত উন্নয়ন যথা রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুনর্নির্মাণ, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকীকরণ, খেলাধুলার মান উন্নয়ন, স্ট্রিট লাইট স্থাপনে বিশেষ বরাদ্দ নেওয়া হয়েছে।
 
বাজেট ঘোষণা করে আইভী নগরবাসীর সহায়তা কামনা করেন এবং কর প্রদানে এগিয়ে আসতে সকলের প্রতি আহ্বান জানান।  বাজেট বক্তব্যে আইভী ভবিষ্যৎ উন্নয়নের অনেক খাত তুলে ধরেন।
 
সংশ্লিষ্টরা বলছেন, ২০১৬ সালে সিটি কর্পোরেশনের বর্তমান পরিষদের মেয়াদ শেষ হবে।  ওই বছর বাজেট ঘোষণা করলেও পরবর্তীতে মেয়াদ শেষ হওয়া পর্যন্ত খুব বেশি সময় পাওয়া যাবে না।  সে কারণে এবারের বাজেটে উন্নয়নকে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হয়েছে।
 
২০১১ সালের ৩০ অক্টোবর সিটি কর্পোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারের মতো বাজেট ঘোষণা করা হয়।  ২০১২ সালের ২৫ জুন প্রথমবারের মতো পূর্ণাঙ্গ অর্থ বছরের জন্য বাজেট ঘোষণা করা হয়।  ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার।  ২০১৩-২০১৪ অর্থ বছরে বাজেট ছিল ৪শ ৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা।  ২০১৪-২০১৫ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৪শ ২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা।
 
মো.শাহাদাৎ হোসেন/এমজেড/এমএস/এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।