বিশ্বজুড়ে চলা সহিংসতায় তৃতীয় বিশ্বযদ্ধের আশঙ্কা : পোপ


প্রকাশিত: ০৪:২১ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৪

বিশ্বজুড়ে চলা সহিংসতায় তৃতীয় বিশ্বযদ্ধের আশঙ্কা প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস। বিশ্বের বিভিন্ন স্থানে খণ্ড খণ্ড পরিসরে চলা যুদ্ধ ও সহিংসতাকে তৃতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করে পোপ ফ্রান্সিস মৃত্যু ও ধ্বংসের বীজ বপনকারী ‘সন্ত্রাসের ষড়যন্ত্রকারীদের’ অস্ত্র ব্যবসা বন্ধের দাবি জানিয়েছেন।

তিনি বলেন, মানবতার এখন কাঁদার প্রয়োজন, আর এখন কান্নারই সময়। পোপ ফ্রান্সিস ইতালির সবচেয়ে বড় যুদ্ধ স্মৃতিসৌধ পরিদর্শনে গিয়ে শনিবার সমবেত ভক্তদের উদ্দেশে এ সব কথা বলেন। প্রথম বিশ্বযুদ্ধের নিহত সৈনিকদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিসৌধটি তৈরি হয়েছে। সমাধিসৌধটিতে সমাহিত করা হয়েছে এক লাখ সৈনিকের মৃতদেহ।

পোপ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের ব্যর্থতার পর খণ্ড খণ্ড যুদ্ধ, গণহত্যা, ধ্বংস, অপরাধময় বর্তমান পরিস্থিতিকে যে কেউ তৃতীয় বিশ্বযুদ্ধই বলবে। গত কয়েক মাস ফ্রান্সিস ইউক্রেন, ইরাক, সিরিয়া, গাজা ও আফ্রিকায় কয়েকটি অংশে চলমান যুদ্ধ বন্ধের জন্য বারবার আহ্বান জানিয়েছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।