দুর্ঘটনা কমাতে নরসিংদীতে পাইলট প্রকল্প বাস্তবায়ন


প্রকাশিত: ০৭:১৭ এএম, ১০ জুন ২০১৫

ঢাকা-সিলেট মহাসড়কে দুর্ঘটনার হার কমাতে নরসিংদীর দুর্ঘটনাপ্রবণ তিনটি স্থানে পাইলট প্রকল্প বাস্তবায়ন করেছে জনস্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ, সিআইপিআরবি। ইতোমধ্যে এই প্রকল্পের সুফল পাওয়া যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই পাইলট প্রকল্পটির ফলাফলের ভিত্তিতে পরবর্তীতে সারাদেশে সড়ক দুর্ঘটনা রোধে এ ধরনের প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে সড়ক বিভাগ।

নেদারল্যান্ডভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থাটি  নীলকুঠি, কুন্দারপাড়া ও নামাপাড়া এলাকায় পাঁচশত মিটার জায়গার মধ্যে স্থাপন করেছে সাইন ও মার্কিং, র্যাম্বল স্ট্রিপ, জেব্রা ক্রসিং, গতি নিয়ন্ত্রক, যানবাহন পার্কিং ও যাত্রী ওঠানামার স্থান।

সিআইপিআরবি`র নির্বাহী পরিচালক অধ্যাপক ডা: একেএম ফজলুর রহমান বলেন, `এ পথে যে সমস্ত গাড়িচালক আছেন তাদের সচেতনতার জন্য জেব্রা ক্রসিং, গতি নিয়ন্ত্রকগুলো দেয়া হয়েছে।  তারা সচেতন হলে সহজেই দুর্ঘটনা এড়ানো সম্ভব।

বুয়েটের প্রফেসর ড. মো. মাজহারুল হক জানান, `স্বল্প খরচে এ রকম সচেতনতামূলক প্রকল্প দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলোতে যদি স্থাপন করতে পারি, তবে তা রাস্তায় দুর্ঘটনা অনেকাংশে রোধ করবে। `

অন্যদিকে সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী জানান, প্রকল্পের সুফল পর্যালোচনা করে সড়ক দুর্ঘটনা রোধে মহাসড়কগুলোতে এ ধরনের প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।